Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

২০২৩ এশিয়ান কাপও কাতারে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

আগামী নভেম্বরেই ২০২২ ফুটবল বিশ্বকাপ বসতে চলেছে কাতারের মাটিতে। এবার আরও একটি গুরুদায়িত্ব পেল মরুর দেশটি, আগামী বছর এএফসি এশিয়ান কাপও আয়োজন করবে তারা। গতকাল এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) কার্যনির্বাহী কমিটি নিশ্চিত করেছে এই তথ্য।
এএফসির ১১তম সভায় কাতারের বিড গৃহিত হওয়ায় দেশটির ফুটবল অ্যাসোসিয়েসনকে অভিনন্দন জানান বর্তমান সভাপতি শেখ সালমান বিন ইব্রাহিম আল খলিফা। পাশাপাশি স্বচ্ছ ও সুন্দরভাবে বিডিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এএফসিরও প্রশংসা করেন তিনি, ‘মেজর আন্তর্জাতিক ক্রীড়া আসর আয়োজনে কাতারের অতীত রেকর্ড ও সক্ষমতা বিশ্বজুড়ে সমাদৃত। পেশাদারিত্বের সঙ্গে এমন স্বচ্ছভাবে বিডিং প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আমি এএফসির প্রতি মুগ্ধ।’ দেখার মতো একটি টুর্নামেন্ট আয়োজন করবে কাতার এমনটাই বিশ্বাস করেন শেখ সালমান, ‘সময় যেহেতু খুব কম আমরা জানি শীঘ্রই বিশ্বমানের অবকাঠামো অপ্রতিদ্বন্দ্বী আয়োজন সক্ষমতা নিয়ে কঠোর পরিশ্রম শুরু হয়ে যাবে।’
এএফসি এশিয়ান কাপের বর্তমান চ্যাম্পিয়ন কাতার। ২০২৩ সালে তৃতীয়বারের মতো এই টুর্নামেন্ট আয়োজন করবে দেশটি। এর আগে ১৯৮৮ ও ২০১১ সালে সেখানে বসেছিল এই আসর। এদিকে ২০২৭ এশিয়ান কাপ আয়োজনের দৌড়ে এগিয়ে আছে ভারত ও সৌদি আরব। আগামী বছরের ফেব্রুয়ারিতে পরবর্তী সভায় আয়োজক বেছে নেবে এএফসি।
২০২৩ এশিয়ান কাপের আয়োজন হওয়ার পর ২০২৭ সালের আসরের আয়োজক হওয়ার জন্য নিজেদের করা বিড ফিরিয়ে নিয়েছে কাতার ফুটবল অ্যাসোসিয়েসন। এর আগে ফুটবল অস্ট্রেলিয়া বিড করেছিল ২০২৩ এর আসরের আয়োজক হওয়ার জন্য। তবে সেপ্টেম্বরের ১ তারিখ নিজেদের অবস্থান থেকে সরে আসে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০২৩ এশিয়ান কাপও কাতারে

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ