Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়াকে সতর্ক করে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ল দক্ষিণ কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১০:২৬ এএম

২৪ ঘণ্টা না পেরুতেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার পাল্টা জবাব দিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। আজ বুধবার (৫ অক্টোবর) জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল দেশ দুটি।

এর আগে, মঙ্গলবার সকালে জাপানের ওপর দিয়ে আচমকা ক্ষেপণাস্ত্র ছুড়েছিল কিম জং উনের দেশ। তারই ‘প্রতিশোধ’ নিতে বুধবার তারা ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, দু'টি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার উত্তর কোরিয়ার আচরণের নিন্দায় সরব দেশ দুটি। উত্তর কোরিয়ার পদক্ষেপ প্ররোচণামূলক বলছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল।
২০১৭ সালের পর প্রথমবার জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

সাংবাদিক বৈঠকে জাপানের ‘চিফ ক্যাবিনেট সেক্রেটারি’ হিরোকাজু মাতসুনো জানিয়েছিলেন, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টা ৪৪ মিনিটের দিকে উত্তর-পূর্ব জাপান অতিক্রম করে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়েছিল, মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার এমন পদক্ষের নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। উত্তর কোরিয়ার এ ধরনের আচরণ ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছেন তিনি। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জেরে উত্তর জাপানে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। বাসিন্দাদের নিরাপদে সরানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ