Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা না রাজশাহী-ট্রফি কার?

| প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী : ঢাকা ডায়নামাইটস যেখানে ২ রাউন্ড হাতে রেখে নিশ্চিত করেছে প্লে অফ, লীগ রাউন্ডে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতে পয়েন্ট তালিকায় সবার উপরে তারা। সেখানে খুঁড়িয়ে খুঁড়িয়ে, জটিল সমীকরণ এবং নেট রান রেটের হিসাব মিলিয়ে চতুর্থ দল হিসেবে প্লে অফে রাজশাহী কিংস! মাঝারিমানের গড়া দল, নুতন ফ্রাঞ্জাইজি সেই রাজশাহী কিংসই কি না আসরের ফাইনালিস্ট! ড্রেসিং রুমে রক গানে টিমমেটদের চাঙ্গা রাখতে এসে এখন সেই দলটির ক্যারিবিয়ান পেস বোলাার কেসরিক উইলিয়ামস ভয়ংকর বোলারে আবির্ভুত। অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্প থেকে রাজশাহী কিংসের সঙ্গে ঘুরে বেড়াতে বেড়াতে আফিফ নামের ১৭ বছর বয়সী ছেলেটিই আবির্ভাবে ছড়িয়েছেন বিস্ময়। নিম্নচাপে শুরু বিঘিœত হওয়া বিপিএল পূর্ব নির্ধারিত সূচির ৪দিন পর মাঠে গড়িয়ে, আজ ট্রফি নিস্পত্তির মধ্য দিয়ে আসরটি টানছে ইতি। ২ কোটি টাকার ট্রফির লড়াইয়ে ফেভারিট ঢাকা ডায়নামাইটসের প্রতিপক্ষ রাজশাহী কিংস। আসরে নুতন চ্যাম্পিয়ন নির্ধারণী লড়াইয়ের উত্তাপ ছড়িয়ে পড়েছে রাজধানীতে। ট্রফি নির্ধারণী লড়াইয়ের সাক্ষী হতে দর্শকের কৌতুহলে টিকিটের দর তিনগুন বাড়িয়েও কৌতুহলের কমতি দেখছে না বিসিবি।
আন্দ্রে রাসেল, ডুয়াইন ব্রাভো, সাকিব, নাসির-অল রাউন্ডারদের সমাবেশ ঢাকা ডায়নামাইটসে। আছেন শ্রীলংকান লিজেন্ডারি সাঙ্গাকারা। ওপেনিংয়ে ধুম ধাড়াক্কা ব্যাটিংয়ে প্রতিপক্ষের পিলে চমকে দিতে জুড়ি মেলা ভার ক্যারিবিয়ান ইভিন লুইস আছেন দলটিতে। এমন একটি ভারসাম্যপূর্ণ দলের বিপক্ষে রাজশাহীর শক্তি অধিনায়ক ড্যারেন স্যামী, অল রাউন্ডার সামিট প্যাটেল। ব্যাটিংয়ে নির্ভরতার নাম সাব্বির, পাশে আছেন মিরাজ, আফিফের মতো একদল উদীয়মান। লীগ রাউন্ডে ২ বার ঢাকাকে হারিয়ে দেয়ার স্মৃতিটাও এখনো টাটকা রাজশাহীর।
অল রাউন্ডারের সমাবেশের সঙ্গে ঢাকার শক্তি দর্শক সমর্থন। যেখানে টিমমেটদের কাছ থেকে সেরাটা নিংড়ে নিতে কৌশলী ড্যারেন স্যামী। তবে এতো কিছুর পরও লক্ষ্য দু’দলের অভিন্ন। চাই ট্রফি। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আবাহনীকে প্রতীক্ষিত ট্রফি উপহার দেয়া কোচ খালেদ মেহমুদ সুজন ঢাকা ডায়নামাইটসকেও দিতে চান বিপিএলে প্রথমবারের মতো  ট্রফি উপহার। প্রতিপক্ষকে সমীহ করে সেই ছকই আঁকছেন তিনি- ‘অবশ্যই ওরা আমাদের উপরে থেকেই খেলবে। কারণ, ওদের কাছে আমরা আগে ২ ম্যাচ হেরে গেছি। তবে আমরা যে কাগজে-কলমে সেরা, তা প্রমাণের দায়িত্বটা আমাদেরই।’ রাজধানীবাসীর সমর্থন আজ দলটিকে রাখবে চাঙ্গা, সেই সমর্থনকেই কাজে লাগানোর কথা ভাবছেন দলটির অল রাউন্ডার নাসির- ‘সমর্থন বেশি পেলে চাপও কাজ করবে। এটার ইতিবাচক দিক আছে নেতিবাচক দিকও আছে। সব যদি ঢাকার সাপোর্টার হয় তাহলে চাপও কাজ করবে। ’
তবে যেভাবে একটার পর একটা হার্ডল পেরিয়ে এতোদূর এসেছে রাজশাহী কিংস, তাতে ট্রফি জয়ের স্বপ্নে এখন বিভোর দলটির অধিনায়ক ড্যারেন স্যামী- ‘ফাইনালে অধিকাংশ দর্শক ঢাকার সমর্থন করবে। তবে কিংসের পক্ষেও কিছু দর্শক থাকবে। তারা আমাদের জন্য চিৎকার করবে। আশা করছি আমরা বিজয়ী হিসেবেই শেষ করব। টিমমেটদের উদ্দেশে আমার বার্তা একটাই, এখনও আমাদের সেরা ক্রিকেটটা খেলিনি, নিজেদের সেরাটাই খেলতে চাই।’  দলটির ওপেনার মুমিনুলও একটার পর একটা কঠিন হার্ডল পেরিয়ে বিজয়ী বেশে আসর শেষ করার স্বপ্ন দেখছেন- ‘ওদের দলে অনেক বড় বড় প্লেয়ার আছে। তবে আমরা জানি, খারাপ সময় পার করে কিভাবে ভাল খেলতে হয়। সে সামর্থ আছে আমাদের।’



 

Show all comments
  • jemsed ৯ ডিসেম্বর, ২০১৬, ১:০৬ এএম says : 0
    I think Dhaka
    Total Reply(0) Reply
  • Aminul Islam Amin ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:৪৫ পিএম says : 0
    এগিয়ে যাও কিংস ৭০% দর্শক তোমাদে সাথে আছে।
    Total Reply(0) Reply
  • Farhan Khan ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:৫৬ পিএম says : 1
    ট্রফি কার সেটা সময় বলে দিবে, যে দলই জিতুক ক্রিকেটের জয় চাই
    Total Reply(0) Reply
  • Mamun Ur Rashid ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:৫৮ পিএম says : 0
    Rajshahi..
    Total Reply(0) Reply
  • Akash ৯ ডিসেম্বর, ২০১৬, ১২:৫৯ পিএম says : 0
    Rajshahir
    Total Reply(1) Reply
    • Sabbir Ahmed ৯ ডিসেম্বর, ২০১৬, ২:৫৫ পিএম says : 4
      ট্রফি -রাজশাহীর ঘরে

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৭ জানুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ