Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাসেল ব্রাভোর নৈপূণ্যে ঢাকা ফাইনালে

প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০৩ এএম, ৭ ডিসেম্বর, ২০১৬

ঢাকা ডায়নামাইটস : ১৪০/৮ (২০.০ ওভারে)
খুলনা টাইটান্স : ৮৬/১০ (১৬.২ ওভারে)
ফল : ঢাকা ডায়নামাইটস ৫৪ রানে জয়ী।
শামীম চৌধুরী : সেরা হয়ে সবার আগে কোয়ালিফাইয়ার নিশ্চিত করেছে বলেই ডুয়াইন ব্রাভো এবং আন্দ্রে রাসেলকে বিশ্রামে রেখে প্রথম পর্বের শেষ ম্যাচে একাদশ সাজিয়েছিলেন কোচ খালেদ মেহমুদ সুজন।  কৌশলগত সিদ্ধান্তে প্রথম পর্বের শেষ ম্যাচে খুলনার কাছে হেরেও তাই দুশ্চিন্তায় পড়তে হয়নি সুজনকে। বিশ্রাম পেয়ে আরো বেশি চাঙা হয়ে উঠবেন তারা,  টুয়েন্টি-২০ ক্রিকেটে এই দুই ক্যারিবিয়ান লিজেন্ডারি নিজেদের সেরাটা নিংড়ে দিবেন কোয়ালিফাইয়ারে, এ বিশ্বাসই ছিল তার।  কোচের সে আস্থারই প্রতিদান দিয়েছেন ডুয়াইন ব্রাভো এবং আন্দ্রে রাসেল গতকাল। এক সঙ্গে জ্বলে উঠেছেন তারা, এবং তা অল রাউন্ড পারফরমেন্সেই! তাতেই খুলনা টাইটান্স দিয়েছে রনে-ভঙ্গ। ১৪০/৮ স্কোর পুঁজি নিয়ে ৫৪ রানের বিশাল জয়ে ফাইনালে উঠে গেছে ঢাকা ডায়নামাইটস।
ইনিংসের চতুর্থ বলে মাহামুদুল্লাহকে স্কোয়ার লেগের উপর দিয়ে মেহেদী মারুফের ছক্কায় যে পূর্বাভাস ছিল, তা মিলিয়ে গেছে। খুলনা টাইটান্সের পাকিস্তান পেস বোলার জুনায়েদের ভয়ঙ্কর এক স্পেলে (২-০-৯-৩) এবং ফ্লেচারের ৩ ওভারের স্পেলে (৩-০-২২-২) স্কোরশিটে ৮৯ উঠতে ৬ উইকেট হারিয়ে চোখে সরষের ফুল দেখেছে যখন ঢাকা ডায়নামাইটস, তখন ৩২ বলে ৫২ রানের পার্টনারশিপে আন্দ্রে রাসেল-ডুয়াইন ব্রাভো ম্যাচে ফিরিয়ে এনেছে ঢাকা ডায়নামাইটসকে। ফ্লেচারকে এক ওভারে ২ চার ১ ছক্কায় ঢাকা ডায়নামাইটস সমর্থকদের করেছেন চাঙ্গা আন্দ্রে রাসেল। কঠিন সময়ে ২৫ বলে ৪ চার ৩ ছক্কায় ৪৬ রানের ইনিংসেই রাসেল চিনিয়েছেন তার জাত। ডুয়াইন ব্রাভোর ২২ বলে ২৩ রানের ইনিংসটিও কম প্রশংসার নয়। জুনায়েদের মারাত্মক বোলিংয়ে (৪/২৪) ১৪০/৮ এ ঢাকা ডায়নামাইটসকে বেঁধে ফেলেও হতাশ করেছে খুলনা টাইটান্স।
২দিন আগে ১৫৮ চেজ করে ঢাকাকে হারিয়েছে। সেই ম্যাচে ঢাকার সেরা একাদশের খেলেননি কিন্তু ৩ ক্যারিবিয়ান। ঢাকাকে ২ বার হারিয়ে একটু বেশিই আত্মতুষ্টি ছিল। এখানেই ভুলটা করেছে খুলনা টাইটান্স। ওই একটি ম্যাচ ছাড়া ১২০’র বেশি চেজ করে জেতার অতীত নেই যাদের, ১৪১ চেজ করতে এসে তারা যে কতোটা নাজুকÑতা দেখেছে দর্শক আর একবার। ইনিংসের প্রথম বলে লেগ স্ট্যাম্পের উপর পিচিং ডেলিভারিতে এলবিডাব্লুর আপিল করে পেস বোলার আবু জায়েদ রাহী বিফল হওয়ায় পাকিস্তানি আম্পায়ার খালিদ মেহমুদের উপর তার অঙ্গভঙ্গিটা ক্রিকেটীয় ভদ্রতায় পড়ে না। রাহির ওই ক্ষোভটা আরো উসকে দিয়েছেন অধিনায়ক সাকিব, আম্পায়ারকে উদ্দেশ্য করে কিছু একটা বলে! এমন আক্রমণাত্মক মেজাজে প্রকারান্তরে আম্পায়ারদ্বয়কে পাইয়ে দিয়েছেন ভয় সাকিব। আন্দ্রে রাসেলের লেগ স্ট্যাম্পের বাইরে পিচিং ডেলিভারিতে ফ্লিক করতে চেয়ে হাসানুজ্জামান এলবিডাব্লুর শিকার, ভয়ে ভয়েই সিদ্ধান্তটি দিয়েছেন খালিদ মেহমুদ। সানজামুলের বলে পরিস্কার ব্যাটে লেগে বল আঘাত করেছে প্যাডে, অথচ সেই ইনসাইড এজটি আম্পায়ার নাদির শাহ’র বিবেচনায় এলবিডাব্লু! ব্যাটিং পাওয়ার প্লেতে ঢাকাকে জবাদ দিয়েও শেষ পর্যন্ত ৮৬ তে শেষ খুলনা, সাকিবের ওয়াইড ডেলিভারিতে স্ট্যাম্পিংয়ে কাটা পড়া আন্দ্রে ফ্লেচার ছাড়া (২৮ রান) খুলনাকে কেউ দিতে পারেনি নির্ভরতা। ঢাকাকে ব্যাটিংয়ে নির্ভরতা দেয়া আন্দ্রে রাসেল (৩/১৬) এবং ডুয়াইন ব্রাভোর (৩/১০) বোলিংয়েই হেসেছে ঢাকা ডায়নামাইটস। এই ম্যাচ হেরেও ফাইনালের আশা শেষ হয়ে যায়নি খুলনা টাইটান্সের। আজ দ্বিতীয় কোয়ালিফাইয়ারে রাজশাহী কিংসকে হারালেই ফাইনালে উঠে যাবে টাইটান্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৭ জানুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ