Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহী রেলস্টেশনের কালোবাজারির টিকেটসহ যুবক আটক

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০২২, ৫:৪১ পিএম


রাজশাহী রেলস্টেশনে ট্রেনের কালোবাজারির টিকিটসহ মো: মোস্তফা নামে এক যুবককে হাতেনাতে আটক করেছে রেলওয়ে জিআরপি থানা পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরিএনবি)। গত বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে স্টেশনের টিকিট কাউন্টারের পাশ থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে ট্রেনের ১০টি টিকিট জব্দ করা হয়।
সে বাবার সঙ্গে রেলস্টেশনের সামনে ভ্যানে আনারস কেটে বিক্রি করতো। তবে বর্তমানে টিকিট কালোবাজারির সঙ্গে জড়িয়ে গিয়ে বাবার সঙ্গে ব্যবসা বন্ধ করে দিয়েছে বলে জানান রাজশাহী রেলওয়ে স্টেশনের বুকিং সহকারী।
শুক্রবার সকালে নাম প্রকাশ না করার শর্তে রেলের এই কর্মচারী বলেন, রাজশাহী জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি লিয়াকত আলী। তিনি রাজশাহীতে ট্রেনের টিকিট কালোবাজারির মূল হোতা। এই লিয়াকতের অধীনে বেশ কিছু এজেন্ট কাজ করে। যারা লিয়াকতের কালোবাজারি করা টিকিটগুলো মাঠ পর্যায়ে বিক্রির জন্য গ্রাহকের দ্বারে দ্বারে ঘুরে বেড়ান। এসব এজেন্টের অন্যতম হলো আটককৃত মোস্তফা।
রেলওয়ের ওই কর্মচারি বলেন, ‘লিয়াকত অনলাইনে টিকিট কাটার জন্য প্রায় দুই থেকে আড়াইশোটি নিবন্ধিত সিম ব্যবহার করেন। এজন্য তার জনবলও রয়েছে। অনলাইনে টিকিট ছাড়ার সঙ্গে সঙ্গে তিনিসহ তার জনবল অনলাইনে টিকিট কাটতে ব্যস্ত হয়ে পড়ে। অনলাইনে টিকিট কেটে সেগুলো বিভিন্ন সোর্সের মাধ্যমে গ্রাহকের নিকট অতিরিক্ত দামে বিক্রি করেন।
তিনি বলেন, অনেক সময় টিটিকের প্রচুর চাপ থাকে। তখন হয়তো বাইরে বিভিন্ন সোর্সের মাধ্যমে অনলাইনে কাটা টিকিটগুলো দ্রুতই বিক্রি করে ফেলেন। কিন্তু অনেক সময় টিকিটের তেমন চাহিদা থাকে না। তখন লিয়াকতের এজেন্ট মো. মোস্তফাসহ অন্যরা স্টেশনে এমনকি ট্রেনের ভেতরে ঢুকেও টিকিট বিক্রির জন্য গ্রাহক খোঁজেন। বৃহস্পতিবার আবহাওয়া ভাল না থাকায় হয়তো অনলাইনে কাটা টিকিটগুলো বিক্রি করতে পারেনি। তাই বাধ্য হয়ে স্টেশনে টিকিট বিক্রি করতে গ্রাহক খুঁজছিলো। আর এতে ঘটে যায় বিপত্তি। ধরা পড়ে জিআরপি ও আরএনবি পুলিশের হাতে।
পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রাতে কালোবাজারিতে টিকিট বিক্রির জন্য স্টেশনের কাউন্টারের পাশে দাঁড়িয়ে ক্রেতা খুঁজছিলেন ওই যুবক। এ সময় ১০টি নন এসি অনলাইন টিকিটসহ তাকে আটক করা হয়।
তিনি বলেন, জিজ্ঞাসাবাদে ওই যুবক জানিয়েছেন, স্টেশনের পাশে অবস্থিত ঢাকা বাসস্ট্যান্ড এলাকার কোনো এক কম্পিউটার দোকান (এজেন্ট) থেকে টিকিটগুলো সংগ্রহ করেন। তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।
রলওয়ের নিরাপত্তা বাহনীর (আরএনবি) পশ্চিমাঞ্চলের চিফ কমান্ডেন্ট আসাবুল ইসলাম জানান, জিআরপি থানা পুলিশ ও আরএনবি সদস্য তাকে হাতেনাতে আটক করে। আটককৃত যুবককে আরও জিজ্ঞাসাবাদ করা হবে। তার সঙ্গে কারা জড়িত সেই ব্যাপারে খোঁজ-খবর নেয়া হচ্ছে। #

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ