Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সেলোনায় স্বাধীনতার দাবিতে বিক্ষোভ লাখ লাখ কাতালোনিয়ানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

স্পেনের কাছ থেকে স্বাধীনতার দাবিতে রোববার বার্সেলোনার রাস্তায় বিক্ষোভ করে লাখ লাখ কাতালোনিয়ান। স্পেন থেকে কাতালোনিয়ার বিচ্ছিন্ন হওয়ার সংগ্রাম ব্যর্থ হওয়ার প্রায় পাঁচ বছর পর, রোববারের সমাবেশের থিম ছিল ‘আসুন জয়ে ফিরে আসি: স্বাধীনতা!’

প্রাথমিকভাবে, সংগঠক, বিচ্ছিন্নতাবাদী নাগরিক আন্দোলন এএনসি বা পুলিশের পক্ষ থেকে অংশগ্রহণকারীদের সংখ্যা সম্পর্কে কোনো তথ্য ছিল না। পুলিশ বলেছিল যে, বিক্ষোভে ১ লাখ ৮ হাজার মানুষ অংশ নিয়েছিলেন। এএনসি বলছে, সেখানে ৪ লাখেরও বেশি বিক্ষোভকারী জমায়েত হয়েছিলেন। তবে পর্যবেক্ষকরা অনুমান করেছেন যে, এই সংখ্যা গত বছরের তুলনায় কম ছিল, যখন মহামারীর আগের বছরগুলিতে, ১০ লাখেরও বেশি লোক বিক্ষোভে অংশ নিয়েছিল।

বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মধ্যে বিরোধের কারণেও কম অংশগ্রহণ হতে পারে। আঞ্চলিক সভাপতি পেরে আরাগোনেসের বামপন্থী ইআরসি পার্টি মাদ্রিদের সাথে আলোচনা করতে ইচ্ছুক। তবে জান্টস পার্টি স্পেন থেকে সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা চায়। ফলে বিক্ষোভকারীদের মধ্যেও মতভেদ রয়েছে। উভয় দলই জনই শাসক জোটের অংশ। দীর্ঘ সময়ের মধ্যে প্রথমবারের মতো কোনো আঞ্চলিক সরকার প্রধান সমাবেশে অনুপস্থিত ছিলেন।

এনএনসি দ্বারা কঠোর সমালোচনার পর ইআরসি পার্টি বিক্ষোভ থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। একটি সংক্ষিপ্ত বক্তৃতায়, আরাগোনেস আবার স্বাধীনতার জন্য গণভোটের আহ্বান জানান। যাইহোক, মাদ্রিদের সরকার এ দাবি প্রত্যাখ্যান করে। কাতালোনিয়ার জনগণও এ বিষয়ে বিভক্ত। জরিপ অনুসারে, প্রায় অর্ধেক স্বাধীনতা চায়, বাকিরা চায় না। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ