Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলজেরিয়ায় মৃত বেড়ে ৩৭, দাবানলে জ্বলছে স্পেনও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ২:০৬ পিএম

আলজেরিয়ার দাবানল অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানাল প্রশাসন। তবে এখনও জ্বলছে স্পেনের বনাঞ্চল। গত এক দশকের তুলনায় এই বছর স্পেনে দাবানল ছড়িয়েছে চার গুণ বেশি। ভ্যালেন্সিয়ার পূর্বাঞ্চলের জঙ্গল জ্বলছে পাঁচ দিন ধরে। ইতিমধ্যেই ১২০ কিলোমিটার পরিধি এলাকার ১৯ হাজার হেক্টরেরও বেশি পুড়ে গিয়েছে।

সরকারি সূত্রে শুক্রবার জানা গিয়েছে, ৩৫টি বিমান নিয়ে চলছে আগুন মোকাবিলার কাজ। বৃষ্টি তাতে সাহায্য করলেও ঝামেলা পাকাচ্ছে জোরালো হাওয়া। বুধবার একটি ট্রেন দ্রুত ছড়াতে থাকা আগুনের কাছাকাছি চলে গিয়েছিল। কিছু যাত্রী লাফানোর চেষ্টা করেন। তাদের মধ্যে গুরুতর দগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি পাঁচ জন।

এ বছর অগস্টের শুরু পর্যন্ত স্পেনে ৪৩টি বড় দাবানলে অন্তত পাঁচশো হেক্টর এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। মূলত জলবায়ুর পরিবর্তন এর কারণ বলে মনে করা হচ্ছে। আগের এক দশকে গড়ে প্রতি বছর ১১টি বড় দাবানল লক্ষ করা যাচ্ছিল।

অন্য দিকে, আলজেরিয়ার পাহাড়ি এলাকায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে প্রশাসন। আহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮৩ জন। মৃতেরা মূলত দেশের পূর্ব দিকের আল তরেফ ও সেতিফ প্রদেশের বাসিন্দা। দমকলকর্মীরা হেলিকপ্টার নিয়ে নজর রেখে চলেছেন। এক বছর আগে, কাবিলি অঞ্চলে দাবানলে অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছিল। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ