Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন-আরব সম্পর্ক গভীর থেকে গভীরতর হয়েছে: বেইজিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৮ পিএম

আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের পরিষদে টানা কয়েক বছর ধরে চীনের সঙ্গে তাদের সম্পর্ক জোরদার সংক্রান্ত প্রস্তাব পেশ করা হয়েছে। তাতে চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আরব দেশগুলোর দৃঢ়প্রতিজ্ঞা এবং চীন-আরব গভীর মৈত্রী ও সুসংহত কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক প্রতিফলিত হয়েছে।

আজ (শুক্রবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বেইজিংয়ে নিয়মিত এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেছেন। তিনি বলেন, চীন ও আরব একে অপরের সার্বিক সহযোগিতা, অভিন্ন উন্নয়ন ও ভবিষ্যতমুখী কৌশলগত অংশীদার। দু’পক্ষ কেন্দ্রীয় স্বার্থ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ যত্নশীল বিষয়ে পরস্পরকে দৃঢ় সমর্থন দিয়েছে।

মাও নিং বলেন, গত আগস্ট মাসে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসি চীনের তাইওয়ান সফর করে। আরব লীগের মহাসচিব অবিলম্বে এক-চীন নীতিতে অটল থাকার কথা ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, চীন-আরব বিভিন্ন ক্ষেত্রের বাস্তব সহযোগিতা গভীরতর হয়েছে, যা দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার দৃষ্টান্তে পরিণত হয়েছে। দু’পক্ষ মধ্য-প্রাচ্যসহ নানা সমস্যায় ঘনিষ্ঠ সমন্বয় বজায় রেখেছে এবং আঞ্চলিক শান্তি ও উন্নয়নের জন্য অবদান রাখছে। সূত্র: সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেইজিং

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ