Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আগুনে ঘি ঢালা পদক্ষেপের বিরোধিতা করবে বেইজিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০৮ এএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøনকেনকে বলেছেন, ‘আগুনে ঘি ঢালবে’ এমন যে কোনো পদক্ষেপের বিরোধিতা করবে বেইজিং। কেবলমাত্র আলোচনা ও মধ্যস্থতার মাধ্যমেই সংকটের সমাধান হতে পারে এমন মন্তব্য করে চীনা এ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করার কথাও জানান। দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দুই সপ্তাহে এ নিয়ে দুইবার ফোনালাপ হল বলে গেøাবাল টাইমসের এক প্রতিবেদনে বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। ইউক্রেনে রাশিয়ার হামলা চীনের জন্যও বড় ধরনের সংকট নিয়ে হাজির হয়েছে। তার এখন পর্যন্ত রুশ হামলার নিন্দা জানায়নি; মস্কোর ওই পদক্ষেপকে দৃশ্যত স্বাগতও জানায়নি তারা। পর্যবেক্ষকরা বলছেন, ইউরোপে নিজেকে যুদ্ধের সমর্থনকারী হিসেবে দেখাতে চায় না বেইজিং, অন্যদিকে মস্কোর সাথে সামরিক ও কৌশলগত মিত্রতাও বাড়াতে চায় তারা। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যুক্তরাষ্ট্র, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি রাশিয়ার সাথে ‘ন্যায্য আলোচনায়’ বসতে এবং ন্যাটোর স¤প্রসারণ নিয়ে মস্কোর নিরাপত্তা উদ্বেগ স্বীকার করে নিতে আহŸান জানিয়েছেন, বলা হয়েছে গেøাবাল টাইমসের প্রতিবেদনে। ওয়াং বলেন, ইউক্রেন ইস্যুটি একটি জটিল বিষয়, যার সাথে আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নীতি এবং সব পক্ষের স্বার্থ ঘনিষ্ঠভাবে জড়িত। চীন বিশ্বাস করে যে, ইউক্রেন সংকট জাতিসংঘের সনদের উদ্দেশ্য এবং নীতি অনুসারে সমাধান করা উচিত এবং এই সংকট আলোচনা এবং শান্তিপূর্ণ উপায়ে সমাধান করা উচিত। ওয়াং বলেন, চীন আশা করে যত তাড়াতাড়ি সম্ভব ক্রসফায়ার বন্ধ করা এবং স্থলভাগের পরিস্থিতি নিয়ন্ত্রণ করা গেলে বড় আকারের মানবিক সংকট রোধ করা সম্ভব হবে। তিনি বলেন, আমরা রাশিয়ার বিরুদ্ধে কোনো কঠোর ব্যবস্থা নেওয়ার পক্ষে না। কারণ আমরা মনে করি এটি শুধু রাশিয়াকে আরও উসকে দেবে এবং পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে। তিনি বলেন, যদিও বর্তমান পরিস্থিতি এমন অবস্থায় দাঁড়িয়েছে, যা আলোচনার মাধ্যমে সমাধান কঠিন, তবুও আন্তর্জাতিক স¤প্রদায়ের উচিত দ্বিপক্ষীয় আলোচনায় সহযোগিতা করা এবং সমর্থন করা যতক্ষণ না তাদের আলোচনা ফলপ্রসূ হয়, এবং শান্তিতে সম্মত হয়। ওয়াং মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বলেন, ন্যাটোর ক্রমাগত স¤প্রসারণের ফলে রাশিয়ার নিরাপত্তায় যে নেতিবাচক প্রভাব পড়েছে তা সমাধানে রাশিয়ার সাথে মার্কিন যুক্তরাষ্ট্র, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নকে ন্যায্য আলোচনা করতে আমরা আহবান জানাচ্ছি। গেøাবাল টাইমস, বিবিসি।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৭ মার্চ, ২০২২, ৫:৫১ এএম says : 0
    পররাষ্ট্র মন্ত্রী মহোদয় ভালো কথাই বলতেছেন,আমরা তোমার সাথে আছি এই কথা বলেই ইউরোপীয় ইউনিয়ন এবং ফ্রাঁস এবং আমেরিকার ইউক্রেন কে উসকানি দিয়ে যুদ্ধ বড় আকারে নিয়েছে,ইউরোপীয় ইউনিয়নের এবং আমেরিকার এবং কি ফ্রান্স এর যদি সারথ ইউক্রেন না থাকে,অস্রে দিবে কি জন্য,রাশিয়া কি ওদের আক্রম করেছে না কি করবেন বলেছে,কিন্তু এরা মনে করতেছেন দমক দিয়ে রাশিয়া কে থামানোর বেবসতা করবেন,রাশিয়া কে নিষেধাজ্ঞা দিয়ে দুর্বল করে দিবে,এদের জানা উচিত ইউক্রেন রাশিয়ার অংশ ছিল পরবতীর্তে রাশিয়া কয়েক টি দেশ কে সাধীন করে ভাগ করে দিয়েছেন,কিন্তু ভাগ করে দিয়েছেন ভালো কথা ইউক্রেন কি জন্য রাশিয়ার ক্ষতি করতে ইউরোপীয় ইউনিয়ন এবং ফ্রাঁস আমেরিকার ঘাঁটি বানাবেন,আরো কয়েকটি দেশ ও ভাগ করে দিয়েছেন কোথায় সে গুলি কি জন্য রাশিয়া আক্রম করলেন না,বিচার করে কথা বলা উচিত গায়ের জোরে কথা বললে হবে না,পৃথিবীর শক্তি শালি বিশাল একটি দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়াবেনা, রাশিয়া সেখানে চুপ করে থাকবে কি করে আবার ইউক্রেন রাশিয়ার অংশ ছিল,বাগের সাথে পাল্লা দিবার কি পয়োজন ইউক্রেন ভুল করতেছে ,এখনও সময় আছে মিলে যাওয়ার অযথা সাধারন মানুষ মেরে জেলেনসকি আদালতের কাঠগড়ায় দাঁড়াইতে হবে,রাশিয়া ইউক্রেনের জনগণ একে অপরের ভাই তাহারা পূর্বে এক ছিল এখন ইউরোপের এবং আমেরিকার যুক্তিতে যাবে কি জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেইজিং

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ