Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোভিডের নামে চীনা পর্যটকদের উপরেই নিষেধাজ্ঞা কেন, হুঁশিয়ারি বেইজিংয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ৮:১৫ পিএম

চীনে হুড়মুড় করে করোনা আক্রান্ত বাড়ায় ভারত-সহ বহু দেশ আতঙ্কিত। এই অবস্থায় একাধিক দেশ চীনা পর্যটকদের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে। কোভিড নেগেটিভ রিপোর্ট ছাড়া ওই দেশেগুলিতে ঢুকতে দেয়া হচ্ছে না তাদের। এই ঘটনায় বেজায় চটেছে চীন প্রশাসন। তাদের বক্তব্য, একাধিক দেশ কোভিড বাড়লেও কেবলমাত্র চীনা পর্যটকদের উপরেই নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। শি জিনপিং সরকার হুঁশিয়ারি দিয়েছে, এমনটা চলতে থাকলে পালটা ব্যবস্থা নেয়া হবে।

ইতিমধ্যে আমেরিকা, কানাডা, ফ্রান্স এবং জাপান কোভিড নেগেটিভ রিপোর্ট ছাড়া চীনা পর্যটকদের তাদের দেশে প্রবেশাধিকার দিচ্ছে না। এই বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, “বেশকিছু দেশ বেছে বেছে চীনা পর্যটকদের উপরে নিষেধাজ্ঞা চাপাচ্ছে। যা একেবারেই বিজ্ঞান ভিত্তিক নয়, এই কাজ গ্রহণযোগ্য না।” মাও হুঁশিয়ারি দেন, “এই নীতির পালটা ব্যবস্থা নেওয়া হবে।” উল্লেখ্য, কোভিড রুখতে ভারতও আগামী দিনে বেইজিংয়ের অপছন্দের কাজ করতে পারে। সূত্রের খবর, আরটি-পিসিআর রিপোর্ট নেগেটিভ না হলে চীন-সহ ৬ দেশ থেকে যাত্রীদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। দ্রুত কেন্দ্র এই নিয়ম চালু করতে পারে বলে দাবি করেছে সংবাদসংস্থা পিটিআই।

উল্লেখ্য, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, সিঙ্গাপুর এবং থাইল্যান্ড থেকে আগত যাত্রীদের আরটি-পিসিআর টেস্ট করানো আগেই বাধ্যতামূলক করেছে ভারত। বর্তমান নিয়ম অনুযায়ী, এই দেশগুলি থেকে আগত কোনও যাত্রীর শরীরে যদি করোনার কোনওরকম লক্ষণ দেখা দেয়, বা কারও আরটি-পিসিআর রিপোর্ট পজিটিভ আসে, তাহলে তাকে সোজা পাঠিয়ে দেয়া হয় কোয়ারেন্টাইনে। কিন্তু কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার এবার আরও কড়া পদক্ষেপের পথে। পিটিআই সূত্রের দাবি, নতুন নিয়মে অনুযায়ী চী ন-সহ ছটি দেশের পর্যটকদের ভারতে ঢুক হলে কোভিড নেগেটিভ রিপোর্ট লাগবে। নচেত ঢুকতে দেয়া হবে না।

প্রসঙ্গত, করোনায় বিপর্যস্ত চীনে আক্রান্ত হচ্ছে লাখে লাখে মানুষ। হাসপাতালগুলিতে উপচে পড়ছে রোগী। শ্মশানে লম্বা লাইন। এর মধ্যেই নাগরিকদের দাবিকে গুরুত্ব দিয়ে ‘জিরো-কোভিড-নীতি’ থেকে সরে এসেছে দেশটি। শি জিনপিংয়ের দেশে নতুন নির্দেশিকা জারি হয়েছে। যার ফলে ৮ জানুয়ারি থেকে নিভৃতবাস নিয়ে কড়াকড়ি শিথিল হচ্ছে। শিথিল হচ্ছে বিদেশ থেকে আসা পর্যটকদের উপর চাপানো কোভিড নিয়মও। সূত্র: পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ