Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেইজিং অলিম্পিকে অংশ না নেয়ার ঘোষণা জাপানেরও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২১, ৩:৫৫ পিএম

বেইজিংয়ে ২০২২ অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে জাপানি কর্মকর্তারাও অংশ নেবেন না বলে শনিবার খবর দিয়েছে ইওমিউরি পত্রিকা। খবরে বলা হয়েছে, বেইজিং অলিম্পিক যুক্তরাষ্ট্র কূটনৈতিকভাবে বর্জন করার ঘোষণা দিয়েছে। তার সঙ্গে যুক্ত হতে যাচ্ছে জাপানও। এর আগে অলিম্পিক বর্জনের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া, বৃটেন, কানাডা। এক্ষেত্রে চীনের সিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন, বিশেষ করে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে নির্যাতনের দীর্ঘদিনের উদ্বেগের কথা তুলে ধরা হয়েছে। তবে এ বর্জনকে রাজনৈতিক উদ্দেশে এবং অলিম্পিক বানচালের প্রচারণা বলে অভিহিত করেছে চীন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

জাপানি ওই পত্রিকাটি জানিয়েছে এখনও বর্জনের বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানায়নি জাপান। তবে এ মাসের শেষের দিকে তারা ঘোষণা দিতে পারে। জাপানের জাতীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে নিশ্চিত করে বলেছে, আসন্ন বেইজিং অলিম্পিকে মন্ত্রীপরিষদের কোনো সদস্যকে না পাঠানোর দিকেই ঝুঁকছে টোকিও। এতে যোগ দিতে পারেন সরকারি পর্যায়ের কিছু কর্মকর্তা। এর মধ্যে থাকতে পারেন টোকিও অলিম্পিক আয়োজক কমিটির সাবেক প্রধান সেইকো হাশিমোতো। শুক্রবার জাপানের মুখ্য মুখপাত্র বলেছেন, অলিম্পিকে সরকারি কোনো কর্মকর্তাকে পাঠানো হবে কিনা সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। সূত্র : এনএইচ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ