Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

গাজায় পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৫ এএম

গাজায় পাঁচ ফিলিস্তিনিকে মৃত্যুদণ্ড দিয়েছে হামাস। রোববার তারা এসব মৃত্যুদণ্ড কার্যকর করে।

এ বিষয়ে গাজা নিয়ন্ত্রণকারী হামাস আন্দোলন বলেছে যে তারা ইসরায়েলের সাথে "সহযোগিতা" করার জন্য দু’জনসহ পাঁচ ফিলিস্তিনিকে মৃত্যুদণ্ড দিয়েছে।

পাঁচ বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো এমন মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

হামাস এক বিবৃতিতে বলেছে, ‘রোববার সকালে দখলদারিত্বের (ইসরায়েল) সঙ্গে সহযোগিতার জন্য দোষী দু'জন এবং ফৌজদারি মামলায় অন্য তিনজনের বিরুদ্ধে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।’

বিবৃতিতে বলা হয়েছে যে আসামিদের আগে ‘আত্মপক্ষ সমর্থনের সম্পূর্ণ অধিকার’ দেওয়া হয়েছিল।

হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঁচজন মৃত্যুদন্ডপ্রাপ্ত ফিলিস্তিনিদের আদ্যক্ষর এবং জন্মের বছর সরবরাহ করেছে। তবে তাদের পুরো নাম উল্লেখ করেনি।

ইসরায়েলের সঙ্গে সহযোগিতার জন্য মৃত্যুদণ্ডপ্রাপ্ত দু’জন হলেন পুরুষ। তারা ১৯৭৮ ও ১৯৬৮ সালে জন্ম নিয়েছিলেন।

হামাস জানিয়েছে, দু’জনের মধ্যে যার বয়স বেশি তিনি অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণে খান ইউনিসের বাসিন্দা। তিনি ১৯৯১ সালে ইসরায়েলকে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের তথ্য দিয়েছেন। তিনি ইসরায়েলিদের ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের বাসস্থান … এবং রকেট লঞ্চপ্যাডের অবস্থান সরবরাহ করার জন্য দোষী সাব্যস্ত হন।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, দ্বিতীয় অপরাধীকে ২০০১ সালে ইসরায়েলকে গোয়েন্দা তথ্য সরবরাহ করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। তার দেওয়া তথ্যানুসারে ইসরায়েলিরা অনেক ফিলিস্তিনিকে হত্যা করে।

হামাস আরও বলেছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য তিনজনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

সূত্র : আল-জাজিরা



 

Show all comments
  • jack ali ৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:২৩ এএম says : 0
    আমাদের দেশের দেশদ্রোহী সরকার যারা ইন্ডিয়ার কাছে আমাদের স্বাধীনতা বিক্রি করে দিয়েছে তাদেরকেও এভাবে প্রকাশ্যে ফাঁসি দেওয়া উচিত এবং দিব ইনশাল্লাহ সময় আর বেশী দেরী নাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুদণ্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ