Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনকে হারিয়ে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১:৩১ পিএম

ব্রিটেনকে হারিয়ে ভারত বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে। ২০২১-এর শেষ ত্রৈমাসিকে ব্রিটেনকে সরিয়ে ষষ্ঠস্থান থেকে পঞ্চম স্থানে উঠে এল ভারত। উল্লেখ্য, রিপোর্টে বলা হয়েছে, মার্চ ত্রিমাসিকে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫৪.৭ বিলিয়ন ডলার।

ব্লুমবার্গ জানিয়েছে, ভারত ব্রিটেনকে পিছনে ফেলে দিয়েছে অর্থনীতিতে। বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে উঠে এসেছে ভারত। ভারতের অর্থনীতি ২০২১-২০২২ অর্থ বছরে শেষ তিন মাসে একটা বড় লাফ দিতে সম্ভবপর হয়েছে। এর ফলে যুক্তরাজ্য পিছনে পড়ে গিয়েছে, সামনে এগিয়ে এসেছে ভারত।

মার্চ ত্রৈমাসিকে দেখা গিয়েছে ভারতীয় অর্থনীতির আকার ছিল ৮৫৪.৭ বিলিয়ন ডলার। ব্রিটেনের অর্থনীতির আকার ছিল ৮১৬ ডলার। ত্রৈমাসিকের শেষ দিনে ডলারের বিনিময় হার ব্যবহার করে এটি সামঞ্জস্য করা হয়। সরকার প্রথম ত্রৈমাসিকের জিডিপি ডেটা প্রকাশ করার মাত্র দু'দিন পর এই রিপোর্ট সামনে এসেছে।

প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, ভারতীয় অর্থনীতি বছরে ১৩.৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। যদিও এই সংখ্যাটি আরবিআইয়ের পূর্বাভাসের থেকে কিছুটা কম ছিল। উন্নয়নশীল দেশের মধ্যে বৃদ্ধির হারে সর্বোচ্চ ছিল ভারত জিডিপি। যদিও এই সংখ্যাটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বা আরবিআইয়ের পূর্বাভাসের থেকে কিছুটা কম ছিল।

এই মুহূর্তে বিশ্বের মানচিত্রে অর্থনীতির তালিকায় ভারতের অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান এবং জার্মানির ঠিক পরেই। এক দশক আগে ভারতের অর্থনীতি ছিল ১১তম স্থানে। সেখান থেকে ভারত উঠে এল পঞ্চম স্থানে। ব্রিটেন পিছিয়ে গেল ষষ্ঠস্থানে। ভারতের এই উত্তরণ বিশ্ব-অর্থনীতিতে তাৎপর্যপূর্ণ ঘটনা।

ভারতের অর্থনীতি এপ্রিল-জুন ত্রৈমাসিকে এক বছরের মধ্যে দ্রুততম ক্লিপে বৃদ্ধি পেয়েছে। পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয় প্রকাশিত তথ্য অনুযায়ী, আগের ত্রৈমাসিকে অর্থাৎ ২০২২-এর জানুয়ারি থেকে মার্চে দেশের মোট দেশজ উৎপাদন অর্থাৎ জিডিপি ৪.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতীয় অর্থনীতি চলতি আর্থিক বছরে ৭ শতাংশের বেশি বৃদ্ধির হার অর্জনের পথে রয়েছে বলে জানিয়েছেন অর্থসচিব টিভি সোমনাথন। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ