Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত তালিকায় মেসি, রোনালদো, গ্রিজম্যান

| প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বর্ষসেরা খেলোয়াড়ের ২৩ জনের লম্বা তালিকাকে ছেঁটে ৩ জনে নামিয়ে এনেছে ফিফা। পরশু তাদের নিজস্ব ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করে বিশ্বফুটবলের কর্তা প্রতিষ্ঠানটি। অনুমিতভাবেই এই তালিকায় আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তবে জায়গা হয়নি অলিম্পিকজয়ী ব্রাজিলিয়ান তারকা নেইমারের। প্রথমবারের মত ফরাসি স্ট্রাইকার অঁতোয়ান গ্রিজম্যান জয়গা পেয়েছেন ফিফা বর্ষসেরার এই সংক্ষিপ্ত তালিকায়।
লা লিগায় র্দদান্ত মৌসুম কাটানো ও উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপে ফ্রান্সকে ফাইনালে নেওয়ার স্বীকৃতিস্বরূপ সেরা তিনে জায়গা পেয়েছেন গ্রিজম্যান। ওদিকে রিয়াল মাদ্রিদদের একাদশতম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় ও জাতীয় দলকে প্রথমবারের মত ইউরোর শিরোপা উপহার দেয়ায় পর্তুগজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লা লিগায় যথারীতি দুর্দান্ত মৌসুম কাটানো ও আর্জেন্টিনাকে কোপার ফাইনালে নিয়ে যাওয়ায় লিওনেল মেসির সংক্ষিপ্ত এই তালিকায় থাকাটা ছিল এক প্রকার নিশ্চিত। রেকর্ড ৫ বারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি বর্তমান বিশ্বসেরাও। তিনবারের বর্ষসের রোনালদো।
একইসাথে বর্ষসেরা নারী ফুটবলার ও বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফিফা। তিন নারী ফুটবলার হলেন জার্মান ও বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার মিলানি বেহরিঙ্গার, যুক্তরাষ্ট্র ও হাউস্টন ড্যাসের মিডফিল্ডার কার্লি লয়েড এবং ব্রাজিল ও এফসি রোজেনগার্ডের ফরোয়ার্ড মোরাতা। বর্ষসেরা তিন কোচের তালিকায় আছেন, লেস্টার সিটিকে রুপকথার ভেলায় চড়িয়ে প্রিমিয়ার লিগ শিরোপা এনে দেয়া ইতালিয়ান কোচ ক্লাদিও রেডিনয়েরি, পর্তুগালকে প্রথমবারের মত ইউরো জেতালে ব্রাজিলিয়ান কোচ ফার্নান্দো সান্তোস ও কোচিং ক্যারিয়ারের শুরুতেই রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দেয়া ফরাসি তারকা জিনেদিন জিদান।
৬ বছর ব্যালন ডি অরের সাথে একিভুত হয়ে ‘ফিফা ব্যালন ডি অর’ নামে বর্ষসেরা ফুটবলারকে পুরষ্কার দেওয়া হলেও এবার থেকে আবারো পূর্বের নিয়মে দেওয়া হবে এই পুরস্কার। ফলে আগের পদ্ধতিতেই নির্বাচন করা হবে বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বদের। ফিফা সদস্যভুক্ত জাতীয় দলের কোচ ও অধিনায়ক, ফিফা নির্বাচিত আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সদস্য ও দর্শকরা এই নির্বাচনে ভোট দেবেন। আগামী ৯ জানুয়ারি জুরিখে চুড়ান্ত ফল ঘোষণা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ