Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিলো ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৯:৫৫ এএম | আপডেট : ৯:৫৯ এএম, ২৯ আগস্ট, ২০২২

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিয়েছে ভারত। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বক্তব্য থেকে বিরত রাখতে প্রস্তাবটি উত্থাপন করা হলে নিরাপত্তা পরিষদের ১৩ সদস্যের মধ্যে রাশিয়ার প্রতিরোধ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় ভারত।-টাইমস অব ইন্ডিয়া

যদিও এটি শুধুমাত্র একটি পদ্ধতিগত ভোট ছিল, গত ফেব্রয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর এটি প্রথমবার ইউক্রেন-সম্পর্কিত একটি বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে ভারতের ভোট। রাশিয়াই একমাত্র দেশ যারা চীনের প্রস্তাবে সমর্থন দিয়ে ভোটদানে বিরত ছিল এবং অন্যরা জেলেনস্কির ভার্চুয়াল বক্তব্যকে সমর্থন করেছিল। এ কথা বলে ভারত সরকার তার অবস্থানকে গ্রহণযোগ্য করে তুলেছে যে, এটি রাশিয়ার বিরুদ্ধে ভোট ছিল না। কারণ, জেলেনস্কি এপ্রিলে এবং জুনে অন্তত দুবার সিকিউরিটি কাউন্সিলে ভিডিও কনফারেন্সে ভাষণ দিয়েছিলেন।

রাশিয়ার আপত্তিও শুধুমাত্র ইউক্রেনীয় প্রেসিডেন্ট হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলেনস্কির বক্তব্য নিয়ে। মস্কো "নীতিগতভাবে" ব্যক্তি জেলেনস্কির অংশগ্রহণের বিরুদ্ধে ছিল না। সূত্র জানায়, রাশিয়া এর আগে কোনো আপত্তি করেনি। শুধুমাত্র এই উপলক্ষ্যে রাশিয়া তাকে ব্লক করার চেষ্টা করেছিল এবং এজন্য সবার ভোট চেয়েছিলো।এই ধরনের প্রথম ভোট ছিল এবং ভারতের কোন উপায় ছিল না মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে না যাওয়ার, যেমনটি ফুটে ওঠেছে জেলেনস্কির বক্তৃতায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ