Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লর্ডসের প্রতিশোধ ম্যানচেস্টারে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ব্যাটিংয়ের সময় দল বিপদে পড়লে শতক হাঁকিয়ে অধিনায়ক বেন স্টোকস এনে দিয়েছিলন বড় রানের লিড। এরপর বল হাতে ম্যাচের তৃতীয় দিন এনে দিলেন খুব প্রয়োজনীয় দুই উইকেট। তাতেই ধরাশায়ী সফরকারী দক্ষিণ আফ্রিকা। ইংলিশ বোলারদের বোলিং আগুনে পুড়ে ইনিংস ও ৮৫ রানের হার মাথা পেতে নিতে হয় ডিন এলগারের দলকে। লর্ডস টেস্টে তিন দিনে ম্যাচ হারার পর ওল্ড ট্র্যাফর্ডে এসে ঠিক একই ভাবে ম্যাচ জিতল ইংল্যান্ড। তাতেই ইংলিশদের নেওয়া হল লর্ডসে হারের প্রতিষোধ। এই ম্যাচের প্রথম দিনের সকালের চিত্রটাই যেন ফুটে উঠলো তৃতীয় দিনর শেষ সেশনে। প্রথম দিনের প্রথম সেশনে দক্ষিণ আফ্রিকার চতুর্থ ও পঞ্চম উইকেটের পতন হয়েছিল স্বাগতিক কাপ্তান স্টোকসের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে। পরশু বিকেলে উইকেটে সেট হয়ে যাওয়া প্রোটিয়া ব্যাটসম্যান রসি ফন দার ডুসেন ও কিগান পিটারসেনকে পরপর দুই ওভারে ফিরিয়ে একই চিত্রের পুনরাবৃত্তি করলেন এই অলরাউন্ডার। তার এই অসাধারণ স্পেলের আগে ও পরে উইকেট নেওয়ার বাকি কাজটা করেছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ও অলি রবিনসন। এই ম্যাচ জিতে সিরিজে সমতায় ফেরা ছাড়াও বহু সমালোচনার উত্তর ব্যাটে-বলেই দিলেন ইংলিশ ক্রিকেটাররা। এদিকে সিরিজ ১-১ এ সমতায় থাকায়, আগামী ৮ সেপ্টেম্বর থেকে ওভালে শুরু হতে যাওয়া সিরিজের শেষ টেস্টটি যেন এখন অলিখিত ফাইনালে পরিণত হয়েছে।
দক্ষিণ আফ্রিকা তাদের ২য় ইনিংস যখন শুরু করে তখন পিছিয়ে ছিল ২৬৪ রানে। আর তৃতীয় দিন শুরু করেছিল কোন উইকেট না হারিয়ে ২৯ রান নিয়ে। দিনের চতুর্থ ওভারেই এলগারকে সাজঘরে ফেরান ঘরের মাঠে ১০০ তম টেস্ট খেলা অ্যান্ডারসন। এরপর রবিনসন ও ব্রড ফেরান যথাক্রমে ওরিয়ে ও মার্করামকে। এরপরই ডুসন ও কিগানের ২৬১ বলে মাটি কামড়ানো সেই ৮৭ রানের জুটি। এই দুই ব্যাটসম্যানের কৃতিত্বে চা-বিরতি পর্যন্ত ম্যাচে ছিল সফরকারীরা। শেষ সেশনে স্টোকসে এই দুইজন কাটা পড়ার পরে ভেঙ্গে যায় প্রোটিয়াদের প্রতিরোধ। দ্বিতীয় নতুন বল নেওয়ার পর বাকি ৫ উইকেট তাসের ঘরের মত ধসে যায় মাত্র ৭ রানে। এই ইনিংসে অ্যান্ডারসন ও রবিনসন পান যথাক্রমে ৩ ও ৪ উইকেট করে। দ্বিতীয় ইনিংসে সিমন হারমানের উইকেট নেওয়ার মাধ্যমে অ্যান্ডারসন (৯৫১ উইকেট) আন্তর্জাতিক অঙ্গনে অতিক্রম করে অজি কিংবদন্তি গø্যান ম্যাগরাকে (৯৪৯ উইকেটে)। স্টোকস পান ম্যাচ সেরার পুরষ্কার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লর্ডস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ