Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজেপি এমপির জামিনে ক্ষুব্ধ হায়দারাবাদের মুসলিমরা

ওল্ড সিটিতে বিক্ষোভ : পেট্রল পাম্প বন্ধ করে দিয়েছে পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মহানবী মুহাম্মদ (স.)-এর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্যের জন্য গোশামহল থেকে বহিষ্কৃত বিজেপি নেতা রাজা সিংয়ের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত থাকায় সিটি পুলিশ গতকাল বুধবার পুরনো শহরের কিছু অংশের সব পেট্রোল পাম্প বন্ধ করে দিয়েছে। পুলিশ সূত্রে জানা যায়, ভারতীয় প্রত্নতাত্ত্বিক দফতর থেকে জানানো হয়েছে যে, চারমিনার আপাতত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে, তবে কোনো বড় প্রতিবাদ বা সংঘর্ষ দেখা দিলে তা বন্ধ করা হবে। মঙ্গলবার বহিষ্কৃত বিজেপি নেতা রাজা সিংয়ের বিরুদ্ধে বিক্ষোভে সংঘর্ষে পুলিশ সাব-ইন্সপেক্টরসহ ৪ জন আহত হয়েছেন। মহানবী মুহাম্মদ (সা.) সম্পর্কে তার মন্তব্যের জন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে বিক্ষোভকারীরা সারারাত বেশ কয়েকটি সমাবেশ করেছে। সবচেয়ে বড় সমাবেশ অনুষ্ঠিত হয় শালিবান্দায়। ভোর ৩টার দিকে কয়েকজন গোশামহলের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে র‌্যাপিড অ্যাকশন ফোর্স, এস্টেট পুলিশ এবং আর্মড রিজার্ভের বিপুল সংখ্যক কর্মী মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার রাতে যুবকদের দল গোশামহলে পৌঁছানোর চেষ্টা করলে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা তাদের মুসসালাম জং ব্রিজ থেকে ফিরিয়ে আনতে সক্ষম হয়। রাজা সিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে বিক্ষোভকারীদের হাতে আরো দুটি গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে।

মোড়ের রাজেশ মেডিকেল হলের কাছে শালিবান্দায় সবচেয়ে বড় বিক্ষোভের আয়োজন করা হয়। বিভিন্ন স্থানে রাজা সিংয়ের কুশপুতুল পোড়ানো হয়। মঙ্গলবার গোশামহল আসনের ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা রাজা সিং-কে দলীয় নিয়ম লঙ্ঘনের কারণে দল থেকে বহিষ্কার করা হয়। তিনি একটি ভিডিও প্রকাশ করেছেন যেখানে তিনি মহানবী মুহাম্মদকে (সা.) নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন। সাবেক বিজেপি নেতা রাজা সিং একটি ইউটিউব ভিডিওতে মুসলিম ও নবী মুহাম্মদের (সা.) বিরুদ্ধে বেশ কিছু অবমাননাকর মন্তব্য করেছেন।

খ্যাতিমান কৌতুকাভিনেতা মুনাওয়ার ফারুকীকে গত সপ্তাহে শহরে একটি শো করার অনুমতি দেওয়া হয় যা করতে দিতে রাজা সিং রাজি ছিলেন না। ফারুকি ২০ আগস্ট পূর্ণ পুলিশি নিরাপত্তার সাথে শিল্পকলা বেদিকায় পারফর্ম করেছেন। সেসময় ঘটনাস্থলটি পুলিশের বেষ্টনিতে একটি দুর্গে পরিণত হয় এবং তারা বিজেপি নেতাকে গৃহবন্দী করে রাখে যাতে তাকে বাধা দিতে না পারে। সোমবার রাতে, শহরের পুলিশ কমিশনার সিভি আনন্দের কার্যালয়ের বাইরে তার গ্রেফতারের দাবিতে যুবকরা বিক্ষোভ শুরু করে। মঙ্গলবারও তা অব্যাহত থাকে এবং জামিনে মুক্তি পাওয়ার পর তা তীব্রতর হয়। তেলেঙ্গানার বিজেপির মুখপাত্র কৃষ্ণ সাগর রাও বলেন, ‘তার দল সব ধর্ম ও বিশ্বাসকে সম্মান করে। আমরা একটি জাতীয় দল এবং আমরা রাজা সিংয়ের বিবৃতি বা বিদ্বেষপূর্ণ বক্তব্যকে সমর্থন করি না’।

এদিকে টি রাজা সিংয়ের বিরুদ্ধে সর্বমোট ৮টি এফআইআর দায়ের করা হয়েছে। যার ফলে তিনি আবারও গ্রেফতার হতে পারেন বলে মনে করা হচ্ছে। তার জামিনের পর বিক্ষোভে অংশ নেয়ার জন্য কমপক্ষে ৩১ জনকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে বলে জানিয়েছে হায়দারাবাদ পুলিশ। সূত্র : দ্য সিয়াসাত ডেইলি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ