Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃহস্পতি গ্রহের চোখ ধাঁধানো ছবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ৯:১৪ এএম

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি। গ্রহটির অনেক কিছুই এখনো আমাদের কাছে অজানা। কিন্তু ধীরে ধীরে এ গ্রহের অনেক অজানা তথ্য আমাদের সামনে আসতে শুরু করেছে। এর কৃতিত্ব যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার জেমস ওয়েব টেলিস্কোপের। বিশ্বের সর্ববৃহৎ ও নবতম টেলিস্কোপ এটি। টেলিস্কোপটি এবার সামনে এনেছে এক চোখধাঁধানো ছবি।

সম্প্রতি এ টেলিস্কোপে তোলা বৃহস্পতি গ্রহের বেশ কিছু ছবি উন্মুক্ত করেছেন বিজ্ঞানীরা। ওই ছবিতে বৃহস্পতি গ্রহটির অভূতপূর্ব দৃশ্য দেখা গেছে। গত সোমবার বিজ্ঞানীরা ওই ছবি উন্মুক্ত করেন। খবর দ্য গার্ডিয়ান ও বিবিসির।

গবেষকেরা বলেন, জেমস ওয়েব টেলিস্কোপ গত জুলাই মাসে বৃহস্পতি গ্রহের অভূতপূর্ব দৃশ্য ধারণ করে। এ ছবিতে গ্রহটির মেরুপ্রভা (নর্দান ও সাউদার্ন লাইটস) ও ঘূর্ণমান মেরু কুয়াশা দৃষ্টিগোচর হয়। এর বাইরে গ্রহটির ছোট–বড় অনেক ঝড়ের দৃশ্যের পাশাপাশি পৃথিবীকে গ্রাস করে ফেলার মতো বৃহস্পতির বিশাল লাল বিন্দু (গ্রেট রেড স্পট) স্পষ্টভাবে দেখা যায়। একটি ছবিতে বৃহস্পতির চারপাশে প্রায় বিবর্ণ একটি বলয়ের পাশাপাশি দুটি ক্ষুদ্র চাঁদও দৃষ্টিগোচর হয়।

পর্যবেক্ষণে সহায়তাকারী ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের জ্যোতির্বিজ্ঞানী ইমকে ডি প্যাটার বলেন, ‘আমরা বৃহস্পতি গ্রহকে এভাবে আগে দেখিনি। এটা বেশ অবিশ্বাস্য। সত্যি বলতে, এটি এত ভালোভাবে দেখা যাবে, এটা আমরা আশা করিনি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসা

১৭ ডিসেম্বর, ২০২১
১৫ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ