Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধেয়ে আসছে আইফেল টাওয়ারের থেকে বড় গ্রহাণু, হুঁশিয়ারি নাসার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ৫:৪৮ পিএম

খুব শীঘ্রই পৃথিবীর দিকে ধেয়ে আসছে বড় আকারের গ্রহাণু ৩৮৮৯৪৫। সতর্কবার্তা দিয়ে এমনটাই জানাল নাসা।

নাসা-র তরফে জানানো হয়েছে, ১৬ মে রাত ৩টা ১৮ মিনিট নাগাদ এই গ্রহাণু পৃথিবীর সব থেকে কাছাকাছি আসবে। এই গ্রহাণু পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে। প্যারিসের আইফেল টাওয়ার এবং স্ট্যাচু অব লিবার্টির থেকেও বড় ১,৬০৮ ফুটের এই গ্রহাণু।

নাসা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই গ্রহাণু যদি পৃথিবীর মাটি স্পর্শ করে, তা হলে তা বড় বিপদ ডেকে আনতে পারে। নাসার মহাকাশ বিজ্ঞানীদের হিসেব বলছে, পৃথিবী থেকে প্রায় ২৫ লক্ষ মাইল দূর দিয়ে এই গ্রহাণু বেরিয়ে যাবে। এই বেশি দূরত্ব দেখে মনে হতেই পারে যে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু মহাকাশের হিসেবে এই দূরত্ব খুবই কম। তাই এই ঘটনাকে সামান্যের জন্য বেঁচে যাওয়ারই তকমা দিচ্ছেন বি়জ্ঞানীরা।

গ্রহাণু-৩৮৮৯৪৫ এর আগে ২০২০ সালের মে মাসেও পৃথিবীর একদম গা ঘেঁষে বেরিয়ে গিয়েছিল। তখন পৃথিবী থেকে এর দূরত্ব ছিল ১৭ লক্ষ মাইল। গ্রহাণু-৩৮৮৯৪৫ প্রতি দু’বছর অন্তর পৃথিবীর কাছ দিয়ে চলে যায়। আবার ২০২৪ সালে এই গ্রহাণুর পৃথিবীর কাছে আসার আশঙ্কা রয়েছে। তবে তখন পৃথিবী থেকে এর দূরত্ব হবে প্রায় ৬৯ লক্ষ মাইল। সূত্র: স্পেস ডট কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসা

১৭ ডিসেম্বর, ২০২১
১৫ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ