Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের সঙ্গে সম্পর্কের কারণে নাসার গবেষক দোষী সাব্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:৫২ এএম

নাসার গবেষক ও টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটির অধ্যাপক ফেডারেল অনুদানের অর্থ গ্রহণ করার সময় চীনা সরকারের নির্মিত একটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তার সম্পর্ক গোপন করার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। গত ২২ সেপ্টেম্বর হিউস্টন ফেডারেল আদালতে শুনানির সময় নাসার বিধি লঙ্ঘন এবং সরকারি নথি জাল করা—এই দুই অভিযোগে দোষী সাব্যস্ত হন ঝেংডং চেং। এবিসি নিউজের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ঝেংডং চেংয়ের বিরুদ্ধে যে সরকারি নথি জাল করার অভিযোগ আনা হয়েছে তা ছিল চায়না ইনিশিয়েটিভ নামে একটি কর্মসূচির অংশ। প্রথমে ট্রাম্প প্রশাসনের অধীনে ওই কর্মসূচি শুরু হয়। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিচার বিভাগের অভিযোগের পরে ওই কর্মসূচি বাতিল করা হয়।
এদিকে, এই স্বতন্ত্র বিচারের কারণে বিচার বিভাগকে মুখোমুখি হতে হয় উচ্চপর্যায়ের বাধার। যার ফলে গত বছরে অ্যাকাডেমিক গবেষকদের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা খারিজ করা হয়েছে। বিচার বিভাগ বলেছে, তারা এ ধরনের বিচারের জন্য একটি বড় ধরনের বাধা আরোপের পরিকল্পনা করেছে।
২০২০ সালের আগস্টে যখন তাকে গ্রেপ্তার করা হয় তখন চেংয়ের বিরুদ্ধে জালিয়াতি, ষড়যন্ত্র এবং মিথ্যা বিবৃতির অভিযোগ আনা হয়। কিন্তু ফেডারেল প্রসিকিউটরদের সঙ্গে একটি চুক্তির অংশ হিসেবে তিনি নতুন অভিযোগে দোষী সাব্যস্ত করেন।
মার্কিন জেলা বিচারক অ্যান্ড্রু হ্যানেন চেংকে প্রায় ১৩ মাস সাজা দিয়েছেন। ওই সাজা গ্রেপ্তারের আগে বিচার প্রক্রিয়া শুরু হওয়ার আগেই ভোগ করেছেন তিনি। এ ছাড়া চেং ৮৬ হাজার ৮৭৬ মার্কিন ডলার পুনরুদ্ধার এবং ২০ হাজার মার্কিন ডলার জরিমানা দিতেও সম্মত হন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ