Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূর্য থেকে বিশাল সৌর শিখা নির্গত : নাসা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১০:১৮ এএম

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার গবেষকেরা সূর্যের একটি পাশ থেকে বিশাল একটি সৌর শিখা নির্গত হওয়ার বিষয়টি শনাক্ত করেছেন। তাঁরা বলছেন, ওই অঞ্চলে অত্যন্ত সক্রিয় একটি সৌর এলাকা সৃষ্টির ফলাফল হতে পারে এটি।

নাসার ওয়েবসাইটে একটি সৌর শিখা নির্গমনের একটি ভিডিও পোস্ট করা হয়েছে। সূর্য পর্যবেক্ষণ করার জন্য নাসার পাঠানো সোলার ডাইনামিকস অবজারভেটরি গত রোববার ওই ভিডিও ধারণ করে। ওই অবজারভেটরি বিস্ফোরণস্থল থেকে উত্তপ্ত ধ্বংসাবশেষও পর্যবেক্ষণ করেছে। খবর এনডিটিভির।

সৌর শিখা হলো সূর্যের বায়ুমণ্ডলে ইলেকট্রোম্যাগনেটিক বিকিরণের একটি তীব্র বিস্ফোরণ। সূর্যের সক্রিয় অঞ্চলে প্রায়ই এ তীব্র বিস্ফোরণ হয়। এটি আলোর গতিতে ছড়িয়ে পড়তে পারে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিজ্ঞানীরা এ ধরনের অনেকগুলো বিস্ফোরণে সৃষ্ট সৌর শিখা শনাক্ত করেছেন এবং পৃথিবীতে এর প্রভাব বিষয়ে সতর্ক করেছেন। তাঁরা বলেছেন, এ ধরনের সৌর শিখায় চরম অতিবেগুনি বিকিরণ এবং এক্স-রে রশ্মি থাকে, যা পৃথিবীর আয়নমণ্ডলে সংস্পর্শে এসে পৃথিবীর রেডিও যোগাযোগব্যবস্থায় প্রভাব ফেলতে পারে।

আয়নমণ্ডল হলো পৃথিবীর বায়ুমণ্ডলের একটি অঞ্চল, যেখানে বৈদ্যুতিক চার্জযুক্ত কণা রয়েছে এবং রেডিও তরঙ্গ বিশ্বজুড়ে ভ্রমণ করার জন্য তা ব্যবহার করে থাকে। সৌর শিখা এই যোগাযোগে প্রভাব ফেলতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাসা

১৭ ডিসেম্বর, ২০২১
১৫ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ