Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় বিমান বাহিনীর ৩ কর্মকর্তা বরখাস্ত

ভুল করে পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

এ বছরের মার্চে ভুল করে পাকিস্তানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনায় ভারতীয় বিমান বাহিনী বায়ুসেনার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার এ কথা জানিয়েছে সরকার।
বায়ুসেনার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ সালের ৯ মার্চ একটি ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ভুল করে ছোড়ার ঘটনা ঘটে। তদন্তের পর তিন জন কর্মকর্তা এ কাজের জন্য প্রাথমিক ভাবে দায়ী বলে প্রমাণিত হয়। তাদের তাৎক্ষণিকভাবে থেকে চাকরি থেকে বরখাস্ত করা হচ্ছে।
মার্চের এ ঘটনার পরই ভারতের তরফ থেকে দুঃখপ্রকাশ করা হয়। এর পেছনে প্রযুক্তিগত গোলমালের কথা সেই সময় বলা হয়েছিল। পাশাপাশি শুরু হয়েছিল তদন্তও। পাকিস্তানের দাবি ছিল, ক্ষেপণাস্ত্রটি তাদের আকাশসীমার ১০০ কিলোমিটার ভিতরে শব্দের চেয়ে তিন গুণ গতিতে আছড়ে পড়ে। ক্ষেপণাস্ত্রে বিস্ফোরক না থাকায় বিস্ফোরণ হয়নি।
এ ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানে ভারতের প্রতিনিধিকে ইসলামাবাদ ডেকে পাঠায়। তার কাছে প্ররোচনাহীনভাবে ভারতের আকাশসীমা লঙ্ঘনের ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করা হয়। পাকিস্তান এ ব্যাপারে তদন্তও শুরু করে। সেই তদন্তের রিপোর্টে বলা হয়, সেই সময় ক্ষেপণাস্ত্রটি কোনো যাত্রিবাহী বিমানে আঘাত করতে পারত। প্রাণ যেতে পারত সাধারণ মানুষেরও।
এদিকে ভারতে সেই ঘটনার বিস্তারিত তদন্ত শেষে সেই সময় কর্তব্যরত তিন বায়ুসেনা কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। শাস্তিস্বরূপ তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ