Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

ইমরান খানের জন্য ‘নিরপেক্ষ আইনি প্রক্রিয়া’র আহ্বান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৮:১০ পিএম | আপডেট : ৮:২৯ পিএম, ২৩ আগস্ট, ২০২২

জাতিসংঘ প্রধানের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, তারা পাকিস্তান তেহরিখ-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানের বিরুদ্ধে সাম্প্রতিক সন্ত্রাসবাদের অভিযোগ সম্পর্কে ‘অবগত’ আছেন। এ বিষয়ে তিনি একটি ‘নিরপেক্ষ আইনি প্রক্রিয়া’ শুরু করার আহ্বন জানিয়েছেন।

রোববার একটি জনসভায় একজন মহিলা বিচারক এবং সিনিয়র পুলিশ অফিসারদের ‘হুমকি’ দেয়ার জন্য প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে একটি সন্ত্রাসবাদের মামলা দায়ের করা হয়েছিল, যা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক সোমবার এক প্রেস ব্রিফিংয়ের সময় এক প্রশ্নের জবাবে বলেছেন, ‘ইমরান খানের বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে জাতিসংঘের প্রধান ‘সতর্ক’ করেছেন এবং "একটি উপযুক্ত, স্বাধীন এবং নিরপেক্ষ আইনি প্রক্রিয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন”।

তিনি আরো বলেছেন, ‘জাতিসংঘ মহাসচিব, শান্ত থাকার, উত্তেজনা কমানোর এবং আইনের শাসন, মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন।’

এদিকে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ‘তারা ইমরান খানের বিরুদ্ধে আনা অভিযোগ রিপোর্ট সম্পর্কেও সচেতন, তবে এটি পাকিস্তানের আইনি ও বিচার ব্যবস্থার দেখার বিষয়।’ তিনি আরো বলেছেন, ‘এটি সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রের বিষয় নয়, কারণ এখানে আমাদের কোন রাজনৈতিক প্রার্থী বা দল বনাম অন্য কোনো রাজনৈতিক প্রার্থী বা দলের অবস্থান নেই।’

তিনি জোর দিয়ে বলেছেলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তান এবং সারা বিশ্বে গণতান্ত্রিক, সাংবিধানিক এবং আইনি নীতির শান্তিপূর্ণ অবস্থানকেই সমর্থন করে।’ সূত্র: ডন।

 



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২৩ আগস্ট, ২০২২, ৯:০৬ পিএম says : 0
    ইমরান খান এখন পাকিস্তানের একা নেতা নয় সারাজাহানের মুসলমানদের নেতা। লিয়াকত বাগের লক্ষ লক্ষ পিটিআই নেতা কর্মির জনসভায় তাদের বিরুদ্ধে আইনগত ব‍্যবস্থা জন্যে উচ্চ আদালতে অভিযোগ করবেন বলেছিলেন। পৃথিবীর মানুষ ইমরান খানের বক্তব্য শুনছেন। বনিগালা থেকে সমগ্র দেশের মানুষ পাকিস্তানের ইমরান খানের পিটিআই সমর্থকদের মাঝে গনজোয়ার দেখে। পাকিস্তানের মাত্র পছিশ কিলোমিটারের এই শাহবাজ দিশেহারা হয়ে গেছে। দেশীয় আন্তর্জাতিক ষড়যন্ত্রের মধ্যে ইমরান খান রাজনীতি। ইমরান খান জীবনের নিরাপত্তা নিয়ে গভীর উদ্যোগ সৃষ্টি হয়েছে। যে কোন মুহুর্তে মৃত্যু হতে পারে। সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ পাকিস্তানীরা মিডিয়া বন্ধ হচ্ছে। লাইভ সম্প্রচার বন্ধ করে দিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায় প্রতিবাদমুখর হচ্ছে। ইমরান খানের পিটিআই সিদ্ধান্ত নিয়েছনে। যদি অন‍্যায় ভাবে শাহবাজ সরকার ইমরান খানকে গ্রেফতার করেন।পছিশ কিলোমিটারের ইসলামাবাদকে পিটিআই চারিদিকে গিরে লকডাইন দিবেন। অবরোধ করবেন।পাকিস্থান এর লক্ষ লক্ষ নেতাকর্মি নারী পুরুষ নওজোয়ান ইসলামাবাদে ডুকবেন। সরকারের পালানোর সকল রাস্তা বন্ধ করে দিবেন। দক্ষিণ এশিয়ার পরমানু শক্তিধর একমাত্র মুসলিম দেশ এখন গভীর রাজনৈতিক অর্থনৈতিক সংকটে জাতীয় সংঘ প্রতিক্রিয়া প্রতিবাদ জানিয়েছেন। ওআইসি কোথায়? বাংলাদেশের দেশের মানুষ ইমরান খানের ভালবাসেন সত্যিকার ন‍্যায়পরায়ন নেতা হিসাবে।। ইনশাআল্লাহ জনজোয়ারে সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আবারও পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন ইমরান খান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ