Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কবি আবু জুবায়েরের উপর সন্ত্রাসী হামলা ও গুম চেষ্টার প্রতিবাদ ও নিন্দা

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : কবি ও লেখক আবু জুবায়ের এর উপর সন্ত্রাসী হামলা ও গুম করার চেষ্টা করার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে কবি ও লেখকবৃন্দ। এক বিবৃতিতে তারা বলেন- কবি আবু জুবায়ের বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী কবি ও সাহিত্যিক হিসাবে পরিচিত। তার উপর কয়েক দফায় হামলা এবং গুম করার চেষ্টা বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রকৃত অবস্থা চিত্রায়িত করছে। তাঁরা আরো বলেন, একজন ভিন্ন মতের লেখকের উপর হামলা, হুমকি এবং গুম করার চেষ্টা বাকস্বাধীনতার উপর হামলা এবং গণতন্ত্রের জন্য হুমকি স্বরূপ।
এখানে উল্লেখ্য যে, কয়েকদিন আগে কবি আবু জুবায়ের কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে ইস্কাটন এলাকায় তার পথ রোধ করে একটি মাইক্রোবাস এবং কয়েকজন অজানা ব্যক্তি তাকে ওই মাইক্রোবাসে উঠতে বলে। এরমধ্যে সেখানে পথচারীরা একত্রিত হয়ে যাওয়ায় মাইক্রোবাসসহ লোকজন পালিয়ে যায়। এছাড়া এর একদিন আগে ভিকারুন নেছা স্কুলের সামনে তাকে বহনকারী একটি রিকশায় গাড়ি জোড়ে ধাক্কা দেয় এবং তিনি ও তার মেয়ে আহত হয়। এছাড়াও গত ২ সেপ্টেম্বর ২০১৬ তারিখে আবু জুবায়ের এর উপর সিদ্ধেশ্বরী এলাকায় সন্ত্রাসী হামলা হয় এবং তার কাছ থেকে বিভিন্ন জিনিসপত্র ছিনিয়ে নেওয়া হয়।
কয়েক বছর আগে তার লেখা একটি বই বর্তমান সরকার একুশে বই মেলা থেকে প্রত্যাহার করে এবং ছাত্রলীগ এর কর্মীরা তাঁর উপর হামলা চালায়। এই বিষয়ে থানায় জানানো সত্ত্বেও কোন সাধারণ ডায়েরি গ্রহণ করেনি সে সময়। বর্তমানে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন।
বিবৃতি প্রদানকারিরা হলেন
অধ্যাপক ড. খলিলুর রহমান, ছড়াকার খান মোহাম্মদ খালেদ, নাট্যকার তরংগ আনোয়ার, কবি সাব্বির আহমেদ চৌধুরী, ছড়াকার আতিক হেলাল, শিশু সাহিত্যিক রমিজ খান, প্রাবন্ধিক জমির হোসেন, লেখক ও সাংবাদিক মেহেদী মাসুদ, কবি আসাদ কাজল, কবি সৈয়দ রনো, কবি ও সাংবাদিক সাখাওয়াত মুকুল, গল্পকার মোহাম্মদ শাহবুদ্দীন, আবৃতিকার ও লেখক সীমা ইসলাম, লেখক ও সাংবাদিক কাজী ফখরু, কবি মনি খন্দকার, লেখক অ্যাডভোকেট, সুলতান মাহমুদ বান্না, কবি গাজী ফারুক মাহমুদ, কবি শামীম আনসারী, কবি প্রশান্ত বড়–য়া, কবি রজত কান্তি বর্মন, কবি সেলিম বালা, ছড়াকার নাগর হান্নান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ