Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদের বিরুদ্ধে বিজ্ঞানভিত্তিক আন্দোলন গড়ে তুলতে হবে -দীপু মনি

| প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি এমপি বলেছেন, তথ্যই হচ্ছে ক্ষমতা, জ্ঞানই হচ্ছে সক্ষমতা। অস্ত্র কখনো ক্ষমতা হতে পারে না। তাই তরুণদের অবশ্যই জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে দূরে থেকে এর বিরুদ্ধে বিজ্ঞানভিত্তিক আন্দোলন গড়ে তুলতে হবে।
গতকাল জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব আয়োজিত ‘৩য় গণিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী ও গুণী সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি আরো বলেন, আমাদেরকে বিশ্বমানব হতে হলে আগে মনেপ্রাণে বাঙালী হতে হবে। আমাদের যা কিছু পালনীয় কর্তব্য আছে সে সম্পর্কে আমাদের সচেতন থাকতে হবে। বিজ্ঞান ভিত্তিক সমাজ বিনির্মাণে ক্রিয়া, সংষ্কৃতি, সাহিত্য চর্চার পাশাপাশি গণিত চর্চার উপর বিশেষ গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি।
পরে দেশের প্রথম নারী উপাচার্য হিসেবে অধ্যাপক ড. ফারজানা ইসলাম ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মো. সিরাজুল হক খানকে গুণী সম্মাননা প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠানে ৩য় গণিত অলিম্পিায়াডে বিজয়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণির সর্বমোট ৭৬ জনের হাতে পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেয়া হয়।
ক্লাবের সভাপতি আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক এ.এ. মামুন, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, ড. ফকরুল ইসলাম, ড. শাহেদুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ