Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এদেশে জঙ্গিবাদের স্থান হবে না : শিক্ষামন্ত্রী

সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী সমাবেশ-র‌্যালি

প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এই দেশে জঙ্গিবাদের স্থান হতে পারে না। জঙ্গিবাদ করে কেউ রক্ষা পাবে না। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এ আলোচনার আয়োজন করে।
সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে গতকাল সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভার আয়োজন করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। সারাদেশে ২ কোটির বেশি শিক্ষার্থী সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী কর্মসূচিতে অংশ নেয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। দেশের প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সন্ত্রাস বিরোধী এ কর্মসূচিতে অংশ নেয়।
আলোচনা সভায় নুরুল ইসলাম নাহিদ বলেন, সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদের বিরুদ্ধে কর্মসূচি পালিত হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ কর্মসূচিকে আমরা প্রতীকী হিসেবে ধরে নিতে পারে। কারণ এখান থেকে বাংলাদেশের সকল সফল আন্দোলনের সূচনা হয়েছে। দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করতে নতুন উপকরণ তথাকথিত আইএস, জঙ্গিবাদের উত্থান ঘটানো হচ্ছে উল্লেখ তিনি বলেন, জঙ্গিরা শিক্ষার্থীদেরকে ফুসলিয়ে বিভ্রান্ত করেছে, তাদের মন-মানসিকতা পরিবর্তন করে দিচ্ছে, বিপথগামী করছে, বোমা মারাচ্ছে। তারা নিজেরাও মরছে। মানুষ মারছে, প্রশাসনের লোক মারছে।
তিনি বলেন, শিক্ষার্থীদের মগজ ধোলাই করে দিচ্ছে-তুমি মরলেই বেহেশতে চলে যাবে, বেহেশতে গেলে পৃথিবীতে যা তুমি পাও নাই, সেখানে সব পাবে, যাওয়ার সাথে সাথে বেহেশতে হুরপরি পাবে। শিক্ষামন্ত্রী বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামে মানুষ হত্যার কোনো বিধান নেই। তাই বোমা মেরে, মানুষ হত্যা করে, মানুষ মেরে বেহেশতে যাওয়ার কোনো পথ নাই।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী সভাপতির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, নৈতিক এবং সামাজিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী সচেতন রয়েছে। ছাত্রলীগকে সতর্ক থাকা প্রয়োজন। ছাত্রদলকে সবচেয়ে বেশি সচেতন হতে হবে।
আলোচনা সভায় আরও বক্তব্য দেন-বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আব্দুল মান্নান, শিক্ষাসচিব সোহরাব হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ কামাল উদ্দীন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ফরিদ উদ্দীন আহমেদ, ঢাবি ছাত্রলীগের সভাপতি আবেদ আল হাসান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন- ঢাবির শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাকসুদ কামাল।
ভাঙ্গায় মানববন্ধন
ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ভাঙ্গা-মাওয়া মহাসড়ক সংলগ্ন পুলিয়া-পাতরাইল ফিডার সড়কে হাবিবুর রহমান কান হাফিজিয়া কওমী মাদরাসা ও জামিয়া আশরাফিয়া শামছুল উলুম মাদরাসার উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী এক মানববন্ধন কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নড়াইলে আলোচনা সভা
নড়াইল জেলা সংবাদদাতা : নড়াইলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত একযোগে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মসূচি পালিত হয়।
সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরা সুলতানার সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাবেক উপজেলা চেয়ারম্যান শরীফ হুমায়ুন কবীর, জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস প্রমুখ।
মানিকগঞ্জে সমাবেশ
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা : মানিকগঞ্জে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয়েছে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী সমাবেশ। শনিবার সকাল ১১টায় মানিকগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসে অধ্যক্ষ আখেরুজ্জামানের সভাপতিত্বে সন্ত্রাস ও জঙ্গিবিরোধী সমাবেশে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস, ইসলামীক ফাউন্ডেশনের উপ-পরিচালক এসএম আকরাম হোসেন, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী।
কুড়িগ্রামে র‌্যালি
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : শনিবার কুড়িগ্রাম জেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট, কুড়িগ্রাম মহিলা কলেজ, মজিদা কলেজ,কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম কালেক্টরেট স্কুল, খলিলগঞ্জ স্কুল ও কলেজ, রিভারভিউ উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম সরকারি কলেজ, নাজিমখান স্কুল ও কলেজসহ সকল প্রতিষ্ঠানের উদ্যোগে র‌্যালী শেষে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়।
গোপালগঞ্জে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভা
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবার জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভা অনুষ্ঠিত হয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি প্রফেসর ড. খন্দোকার নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সন্ত্রাস ও জঙ্গিবিরোধী সভায় বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. মো. আব্দুর রহিম, শিক্ষার্থী আব্দুল্লাহ আল নাঈমসহ অরো অনেকে বক্তব্য রাখেন।
এছাড়া গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজ, শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজ, হাজী লাল মিয়া সিটি কলেজ, সরকারি এস এম মডেল উচ্চ বিদ্যালয়সহ জেলার সকল উচ্চবিদ্যালয় এবং কলেজে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভা অনুষ্ঠিত হয়েছে।
সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী র‌্যালি
বগুড়ায় র‌্যালি-সমাবেশ
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে : সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে সকল শ্রেণী-পেশার মানুষদের রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল দেশের অন্যান্য স্থানের মতো বগুড়াতেও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবিরোধী সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এসব র‌্যালিতে বগুড়া জেলা প্রশাসক মো. আশরাফ উদ্দীন, পুলিশ সুপার মো. আসাদুজ্জামানসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ জেলার বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজিত জঙ্গিবিরোধী র‌্যালি ও সমাবেশে যোগদান করে প্রধান অতিথির বক্তব্য রাখেন।
নাটোরের জঙ্গি ও সন্ত্রাসবিরোধী সভা
নাটোর জেলা সংবাদদাতা : নাটোর জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সভা অনুষ্ঠিত হয়েছে। আরএসটি ইউনিভার্সিটির সভায় বক্তব্য রাখেন ভাইস চ্যান্সেলর ড. মো. শাজাহান, নাটোর রাণী ভবানী সরকারি মহিলা কলেজে অধ্যক্ষ প্রফেসর নারগিস সুরাইয়া আক্তার, নবাব সিরাজ উদ দৌলা সরকারি কলেজে অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল কুদ্দুস মৃধা, নাটোর সিটি কলেজে অধ্যক্ষ মো. দেলেয়ার হোসেন খান।
নীলফামারীতে মানববন্ধন
নীলফামারী জেলা সংবাদদাতা : শনিবার সকালে নীলফামারী টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে শহরে মানববন্ধন শেষে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ অরবিন্দু কুমার বর্ধনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম, কলেজের শিক্ষক আব্দুল হাই শাহ, কলিমুদ্দীন সরকার প্রমুখ। এদিকে জঙ্গিবাদের বিরুদ্ধে সমাবেশ করেছে খুটামারা আলিম মাদরাসা প্রমুখ।
নোয়াখালীতে সমাবেশ
নোয়াখালী ব্যুরো : নোয়াখালীর সকল শিক্ষাপ্রতিষ্ঠানে গতকাল জঙ্গিবাদবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। নোয়াখালী ইসলামিয়া কামিল মাদরাসায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন অধ্যক্ষ হাফেজ মাওলানা মো. ওহিদুল হক, একলাসপুর মাদরাসায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মাওলানা মোশাররফ হোসাইন। বক্তব্য রাখেন মাওলানা রুহুল আমিন চৌধুরী প্রমুখ।
কুমিল্লায় জঙ্গিবাদবিরোধী সভা
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার : সন্ত্রাস, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন গড়ার অঙ্গীকার ব্যক্ত করে কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এএসএম আবদুল ওহাব বলেছেন, আজকে যারা মানুষকে ইসলামের নামে বিভ্রান্ত করছে এবং মানুষ হত্যা করছে তারাই দেশকে ধ্বংসের মুখে ঠেলে দিতে চাইছে।
গতকার সকালে কুমিল্লা সরকারি মহিলা কলেজ আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সভায় অধ্যক্ষ এ এস এম আবদুল ওহাব এসব কথা বলেন।
চাঁদপুরে সমাবেশ
চাঁদপুর জেলা সংবাদদাতা : চাঁদপুর সরকারি কলেজে গতকাল সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আব্দুস সবুর ম-ল। জেলা প্রশাসক বলেন, গোটা বিশ্বব্যাপী একটি গোষ্ঠী সন্ত্রাস ও জঙ্গিবাদী কার্যক্রম চালাচ্ছে।
গাইবান্ধায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি, সন্ত্রাসবিরোধী আলোচনা সভা ও সমাবেশ
গাইবান্ধা জেলা সংবাদদাতা : জঙ্গিবাদ, সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা শহরের স্বাধীনতা রজত জয়ন্তী বালিকা উচ্চ বিদ্যালয়, বল্লমঝাড় রঘুনাথপুর এম.এ উচ্চ বিদ্যালয়, ঝিনাস্বর উচ্চ বিদ্যালয়, বল্লমঝাড় বালিকা উচ্চ বিদ্যালয়, তুলসীঘাট কাশিনাথ উচ্চ বিদ্যালয়ে পৃথক পৃথকভাবে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া শহরের স্টেশন সংলগ্ন মাদরাসায় শনিবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আদর্শ দাখিল মাদরাসা এই অনুষ্ঠানের আয়োজন করে।
নেত্রকোনায় সমাবেশ
নেত্রকোনা জেলা সংবাদদাতা : জনগণের মাঝে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে নেত্রকোনা সদর উপজেলার প্রত্যন্ত এলাকা বড়ওয়ারী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে গতকাল দুপুরে বিদ্যালয় প্রাঙ্গণে ছাত্র-শিক্ষক অভিভাবকদের নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়।
সাতক্ষীরায় আলোচনা সভা
সাতক্ষীরা জেলা সংবাদদাতা : সারা দেশের ন্যায় সাতক্ষীরায় জঙ্গি ও সন্ত্রাসবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা পর্যায়ে সভা-র‌্যালি
এছাড়া পীরগঞ্জ (ঠাকুরগাঁও), গাবতলী (বগুড়া), আড়াইহাজার (না’গঞ্জ), বাসাইল (টাঙ্গাইল), বোরহানউদ্দীন (ভোলা), দাউদকান্দি (কুমিল্লা), কালাই (জয়পুরহাট), ধামরাই (ঢাকা), শ্রীপুর (গাজীপুর), ফুলবাড়ী (দিনাজপুর), সরাইল (বি-বাড়িয়া), কয়রা (খুলনা), বোদা (পঞ্চগড়), হাতিয়া (নোয়াখালী), বাকৃবি (ময়মনসিংহ), মির্জাপুর (টাঙ্গাইল), বামনা (বরগুনা), পার্বতীপুর (দিনাজপুর), ঈশ্বরদী (পাবনা), গোয়ালন্দ (রাজবাড়ী), বাজিতপুর (কিশোরগঞ্জ), আদমদীঘি (বগুড়া), কাউখালী (পিরোজপুর), আরিচা (মানিকগঞ্জ), কাউখালী (বরিশাল), গোবিন্দগঞ্জ (গাইবান্ধা), ইবি (কুষ্টিয়া), বেনাপোল (যশোর), গঙ্গাচড়া (রংপুর), ইসলামপুর (জামালপুর), মঠবাড়িয়া (পিরোজপুর), পীরগাছা (রংপুর), উল্লাপাড়া (সিরাজগঞ্জ), উজিরপুর (বরিশাল), গৌরনদী (বরিশাল), পীরগঞ্জ (ঠাকুরগাঁও), সুন্দরগঞ্জ (গাইবান্ধা), রূপগঞ্জ (না’গঞ্জ), ফরিদগঞ্জ (চাঁদপুর), কাপাসিয়া (গাজীপুর), জাহাঙ্গীরনগরবিশ্ববিদ্যালয় (ঢাকা), বোচাগঞ্জ (দিনাজপুর), ছাগলনাইয়া (ফেনী) এবং লোহাগাড়া (চট্টগ্রাম) জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী নানা কর্মসূচী পালিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এদেশে জঙ্গিবাদের স্থান হবে না : শিক্ষামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ