Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর নয় শিশুশ্রম

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ১২:০৬ এএম

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। শিশুশ্রম শিশুদের নাগরিক অধিকার থেকে বঞ্চিত করছে। যেখানে একটা শিশুর কাঁধে বই ভর্তি স্কুল ব্যাগ থাকার কথা সেখানে একটি শিশুর কাঁধে তুলে দেওয়া হচ্ছে সংসার ভরণপোষণের দায়িত্ব। জীবিকার তাগিদে বাধ্য হতে হচ্ছে শ্রমদানে। বর্তমানে অনেক শিশুরই সুন্দর শৈশব ও বিকশিত জীবনের সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে এই শিশুশ্রম, যা বিনষ্ট করে দেয় শিশুর আগামীকে। বাংলাদেশের শ্রমশক্তির প্রায় ১২ ভাগই শিশুশ্রম। দেশের হতদরিদ্র মানুষগুলো বাড়তি উপার্জনের আশায় সন্তানের উপর চাপিয়ে দেয় বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজ। কোনো রকমে কেউ স্কুলের বারান্দা পর্যন্ত গেলেও পরবর্তীতে ঝরে পড়ে। ফলে তারা তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হয়। আর এই শিশুশ্রম এখন কেবল বেড়েই চলছে। এভাবেই জাতি ধীরে ধীরে অন্ধকারের অতল গহব্বরের নিমজ্জিত হচ্ছে। তাই শীঘ্রই শিশুশ্রম বন্ধ ও যথাযথ আইন প্রণয়নের পাশাপাশি শিশুবান্ধব সামাজিক কল্যাণমূলক কর্মসূচি সময়ের দাবি। তাহলেই শিক্ষিত নব-প্রজন্ম গড়ে উঠতে পারবে। তারা দেশের বোঝা নয় বরং সম্পদ হয়েই দেশে অগ্রণী ভূমিকা পালন করবে। আসুন, আমরা সবাই মিলে শিশুশ্রমকে না বলি। আজকের শিশু হয়ে উঠুক আগামীর ভবিষ্যৎ।

মিলাদ হোসেন সুজন
শিক্ষার্থী, কুলাউড়া সরকারি কলেজ কুলাউড়া, মৌলভীবাজার।



 

Show all comments
  • jack ali ৩০ জুলাই, ২০২২, ১০:৪৮ পিএম says : 0
    If our country rule by Qur'an than there will be no child labour in our country. Taghut Murtard ruler have destroyed our beloved country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন