Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মঙ্গল গ্রহে জীবন গঠনের ব্লুপ্রিন্ট আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১০:০৫ পিএম

প্রথমবারের মতো বিজ্ঞানীরা প্রমাণ করেছেন যে, কানাডার উচ্চ আর্কটিকেতে বসবাসকারী জীবাণুগুলো মঙ্গল গ্রহের মতো অবস্থায়, মঙ্গল গ্রহে শনাক্ত করা সাধারণ অজৈব যৌগগুলো খেয়ে এবং শ্বাস নেওয়ার মাধ্যমে বেঁচে থাকতে পারে। কানাডার আর্কটিক থেকে জীবাণুর জিনোমিক বিশ্লেষণগুলো মঙ্গল গ্রহে বেঁচে থাকতে পারে, এমন জীবনের ফর্মগুলির অন্তর্দৃষ্টি প্রদান করে।–সি টেক ডেইলি

কানাডার হাই আর্কটিকের লস্ট হ্যামার স্প্রিং-এর পারমাফ্রস্টের নীচে একটি অত্যন্ত নোনতা, খুব ঠান্ডা এবং প্রায় অক্সিজেন-মুক্ত পরিবেশ রয়েছে, যা মঙ্গলের কিছু নির্দিষ্ট অঞ্চলের মতো। সুতরাং, মঙ্গল গ্রহে একসময় বিদ্যমান থাকতে পারে - বা এখনও বিদ্যমান থাকতে পারে - এমন ধরনের জীবন গঠন সম্পর্কে আরও বুঝতে চান, এটি দেখতে আসলে একটি দুর্দান্ত জায়গা। অত্যন্ত কঠিন পরিস্থিতিতে ব্যাপক অনুসন্ধানের পর, ম্যাকগিল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এমন জীবাণু আবিষ্কার করেছেন, যা আগে কখনো শনাক্ত করা যায়নি। অধিকন্তু, তারা অত্যাধুনিক জিনোমিক কৌশল ব্যবহার করে তাদের বিপাকের অন্তর্দৃষ্টি অর্জন করেছে।

দ্য আইএসএমই জার্নালে সাম্প্রতিক একটি গবেষণাপত্রে গবেষকরা প্রথমবারের মতো দেখান যে, কানাডার উচ্চ আর্কটিক অঞ্চলে বসবাসকারী জীবাণু সম্প্রদায়গুলি মঙ্গল গ্রহে থাকা অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ, সাধারণ অজৈব যৌগগুলি খেয়ে এবং শ্বাস নেওয়ার মাধ্যমে বেঁচে থাকতে পারে। মঙ্গল গ্রহে সনাক্ত করা হয়েছে (যেমন মিথেন, সালফেট, সালফাইড, কার্বন ডাই অক্সাইড এবং কার্বন মনোক্সাইড)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ