Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের মহাকাশ সংস্থা মেংথিয়ান পরীক্ষা মডিউল উৎক্ষেপণ করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ১:৫১ পিএম

চীনের মহাকাশ স্টেশনের ‘তৃতীয় কেবিন’—মেংথিয়ান পরীক্ষা মডিউল উৎক্ষেপণ করা হচ্ছে। স্থলবিজ্ঞান কর্মীর সাহায্যে শেনচৌ ১৪নং ক্রুরা এ কাজ করছেন। মহাকাশ অভিযান নিয়ন্ত্রণদল মহাকাশ স্টেশন কমপ্লেক্সে সংশ্লিষ্ট পরীক্ষা-নিরীক্ষা করেছেন। মহাকাশ বিভাগ ও স্থলবিভাগ যৌথভাবে প্রস্তুতি সম্পন্ন করেছে।

এবার মেংথিয়ান পরীক্ষা মিডিউল এবং মহাকাশ স্টেশনের সংযোগ হল চীনের মহাকাশ স্টেশনে নভোচারী থাকার পাশাপাশি দ্বিতীয় দফার সংযোগ কাজ। এর আগে ভূ-ভাগের বিজ্ঞানকর্মীরা শেনচৌ ১৪নং নভোচারীদের সঙ্গে যোগাযোগ করেন। জানা গেছে, মেংথিয়ান পরীক্ষা মডিউল সফলভাবে উৎক্ষেপনের পর থিয়ানহ্য কোর মডিউলের সঙ্গে সামনের দিক থেকে সংযোগ করা হবে। এরপর, মেংথিয়ান পরীক্ষা মডিউল স্থাপন করা হবে। এটি ল্যাটিন অক্ষর ‘T’ আকারের মহাকাশ স্টেশন কমপ্লেক্স তৈরি করবে।

বেইজিং মহাকাশ বিমান নিয়ন্ত্রণকেন্দ্রের উপ-মহাপ্রকৌশলী ওয়াং সাই জিন জানান, মেংথিয়ান পরীক্ষা মডিউল মহাকাশ স্টেশন কমপ্লেক্সের সঙ্গে যুক্ত হবার পর পরীক্ষা মডিউলের স্থানবিন্যাস কাজ শুরু হবে। যা আগের ওয়েন থিয়ান পরীক্ষা মডিউলের চেয়ে ভিন্ন। স্থানবিন্যাস শেষ হলে গ্রিড-সংযোগ নিয়ন্ত্রণ করা হবে। তারপর চীনা নভোচারীরা মেংথিয়ান পরীক্ষা মডিউলে প্রবেশ করবেন।

চীনের মহাকাশের ওয়েনথিয়ান পরীক্ষা মডিউল মহাকাশ স্টেশনের সঙ্গে সংযোগ করার পর মহাকাশ স্টেশন কমপ্লেক্স নিয়ন্ত্রণ ও পরিচালনা করা যায়। এবারের মেংথিয়ান পরীক্ষা মডিউলের প্রধান কর্তব্য হল মহাকাশ কাজে সমর্থন দেওয়া, সামগ্রী বা যন্ত্র কেবিনে দেওয়া এবং বের করার ব্যবস্থা করা। তাই মেংথিয়ান পরীক্ষা মডিউলের স্থানবিন্যাস কাজ আগের ওয়েনথিয়ান পরীক্ষা মডিউলের তুলনায় ভিন্ন হবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ