Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রথমবার মহাকাশে যাচ্ছেন আদিবাসী নারী নভোচারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো পৌঁছাতে যাচ্ছেন এক আদিবাসী নারী নভোচারী। আগামী বসন্তে মার্কিন মহাকাশ সংস্থা নাসার পরবর্তী স্পেসএক্স ক্রু-৫ মিশনে অংশ নিতে যাচ্ছেন তিনি। এই অভিযান সফল হলে মহাকাশে পৌঁছানো প্রথম আদিবাসী নারী নভোচারী হবেন নিকোল অনাপু মান।
নিকোল অনাপু মান ক্যালিফোর্নিয়ার পেতালুমার বাসিন্দা। তিনি ওয়েলাসকি জাতির সদস্য। উত্তর ক্যালিফোর্নিয়ার স্থানীয় আদিবাসী তিনি। নৌ সদস্য নিকোল অনাপু মানের সামরিক ক্যারিয়ারও আছে। ইরাক ও আফগানিস্তান সফর করেছেন তিনি। ২৫টি আলাদা বিমানে আড়াই হাজার ঘণ্টার বেশি উড্ডয়নের অভিজ্ঞতা রয়েছে তার। নাসার বিশালাকার চাঁদে পাঠানোর রকেট উৎক্ষেপণ ব্যবস্থা তৈরিতেও সহায়তা করেছেন নিকোল অনাপু মান। এই মাসের পরের দিকে এই রকেট চাঁদে পাঠানো হবে। এক সাক্ষাৎকারে নিকোল অনাপু মান বলেন, এটা খুবই উত্তেজনাপূর্ণ। আমি মনে করি আমাদের সম্প্রদায়ের সঙ্গে সংযোগস্থাপন গুরুত্বপূর্ণ, এতে অন্যান্য নেটিভ বাচ্চারা যদি ভেবে থাকে কোনও সম্ভাবনা নেই কিংবা বাধা পড়ছে তখন এগুলো ভাঙতে শুরু করবে। মহাকাশ নিয়ে নিকোল অনাপু মানের উচ্চাকাঙ্ক্ষা ক্রু-৫ অভিযানেই শেষ হচ্ছে না। আর্টিমিস চাঁদ অভিযানের জন্য নির্বাচিত ১৮ নভোচারীর একজন তিনি। ওই অভিযানে চূড়ান্তভাবে নির্বাচিত হলে চাঁদে পা রাখা প্রথম নারী হবেন তিনি। দ্য বাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথমবার মহাকাশে যাচ্ছেন আদিবাসী নারী নভোচারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ