Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পশ্চিমের জন্য গুরুতর হুমকি পুতিনের নতুন জোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:১৪ পিএম

সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কোন কাকতালীয় নয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইল এবং সউদী আরব সফর করার এবং ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে থামাতে ‘তার জাতীয় শক্তির সমস্ত উপাদান’ ব্যবহার করার প্রতিশ্রুতি দেয়ার মাত্র মাত্র কয়েকদিন পর ইরানের রাজধানীতে কার উপস্থিত হওয়া উচিত? ভ্লাদিমির পুতিন।

এবং যখন ক্রেমলিনের প্রধান রাশিয়ার বাইরে একটি বিরল সফর করেন, তখন এটি পশ্চিমা মেরুদণ্ডে কাঁপন ধরায়। সঙ্গত কারণে। আমেরিকা, ব্রিটেন এবং তাদের মিত্রদের জন্য ইরান একঘরে ও নিচু জাতের রাষ্ট্র। তারা এর পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা কোনভাবেই মেসে নিতে পারে না। তবে পুতিন ইরানকে পারমাণবিক অস্ত্রে সজ্জিত হওয়া থেকে ঠেকাতে খুব কমই আগ্রহ দেখিয়েছিলেন। আয়াতুল্লাহদের প্রতি মস্কোর সমর্থন শুধুমাত্র পশ্চিমের সাথে রাশিয়ার অর্থনৈতিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে না, তবে এটি ইরানের সাথে আঞ্চলিক স্বার্থও ভাগাভাগি করেছে।

তারপরে পুতিন ইউক্রেন আক্রমণ করেছেন, নিষেধাজ্ঞার দ্বারা কঠোরভাবে আঘাতপ্রাপ্ত হয়েছেন। রাশিয়া ইরানকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞাযুক্ত অর্থনীতিতে পরিণত হয়েছে। তবে হঠাৎ করেই সমস্ত বাজি বন্ধ হয়ে গিয়েছে। আজ এমন আশঙ্কা রয়েছে যে, পুতিন দ্বিগুণ শক্তিশালী হয়ে যাচ্ছেন। এ সপ্তাহে তেহরানে কট্টরপন্থী ইরানি নেতাদের সাথে তার বৈঠক, অন্য অতিথি, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে, দৃশ্যত সিরিয়া নিয়ে আলোচনা করার জন্য ছিল। তবে শীর্ষ সম্মেলনটি পূর্ব ইউরোপের প্রান্ত থেকে দক্ষিণ চীন সাগর পর্যন্ত বিস্তৃত একটি নতুন উদীয়মান পশ্চিম-বিরোধী, গণতান্ত্রিক বিরোধী জোটের জন্য একটি শোডাউন - যার কেন্দ্রে রয়েছে রাশিয়া।

 

এটি একটি শীতল সম্ভাবনা। আজ, স্নায়ুযুদ্ধ শেষ হওয়ার ৩০ বছরেরও বেশি সময় পরে, ইউক্রেনের যুদ্ধ এবং পশ্চিমের জোরালো নিন্দা রাশিয়ার সাথে একটি নতুন শীতল যুদ্ধের সৃষ্টি করেছে, যা আধুনিক ভূ-রাজনীতির পরিবর্তনের জোটগুলির দ্বারা একটি ভয়ঙ্কর মোড় দেয়া হয়েছে। পশ্চিমের অন্তহীন দানবীয়তা ইরানের আয়াতুল্লাহরা এক প্রজন্ম বা তারও বেশি সময় ধরে যা করছে তার প্রতিধ্বনি করে: তাদের জন্য, আমেরিকা দীর্ঘদিন ধরে ‘বড় শয়তান’ এবং ব্রিটেন ‘ছোট শয়তান’।

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিমা-প্রদত্ত প্রযুক্তি থেকে বিচ্ছিন্ন, রাশিয়া নিষেধাজ্ঞাগুলিকে অতিক্রম করতে এবং বিকল্প খুঁজে বের করার ক্ষেত্রে ইরানের দীর্ঘস্থায়ী দক্ষতাকেও কাজে লাগাচ্ছে। এই বন্ধুত্বের স্নোবল হিসাবে এরদোগানের উপস্থিতি উদ্বেগের আরেকটি গুরুতর কারণ। তার তত্ত্বাবধানে একসময় পশ্চিমমুখী, ধর্মনিরপেক্ষ জাতি তুরস্ক আরও পশ্চিমাবিরোধী হয়ে উঠেছে। এটি দীর্ঘদিন ধরে তার স্বার্থ এবং নীতিগুলোকে পশ্চিমা গণতন্ত্র থেকে দূরে সরিয়ে প্রাচ্যের আরও কাছাকাছি নিয়ে যাচ্ছে।

এদিকে, এই নতুন তিন অংশের জোটের পেছনে রয়েছে চীন। একটি বিশাল শিল্প দেশ যা সম্পদের জন্য ক্ষুধার্ত, চীন রাশিয়া ও ইরানের সস্তা তেল ও গ্যাস এবং রাশিয়ান শস্যের অ্যাক্সেস চায় যা উভয় দেশ তাদের কাছে খুশি মনে বিক্রি করতে চায়। এবং এ সপ্তাহে তেহরানের শীর্ষ সম্মেলন, ভ্লাদিমির পুতিনের ইরান ও তুরস্কের বর্ণাঢ্য আলিঙ্গন, প্রমাণ করে যে তিনি দীর্ঘ যাত্রার জন্য রাশিয়াকে নতুনভাবে অভিমুখী করছেন — শুধু তার জীবদ্দশায় নয়, তার উত্তরসূরিদের জন্যও। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • Kau Sar ২০ জুলাই, ২০২২, ৫:৪৩ পিএম says : 0
    এবার ভিন্ন কিছু দেখবে বিশ্ব
    Total Reply(0) Reply
  • Md Saddam ২০ জুলাই, ২০২২, ৫:৪৩ পিএম says : 0
    আমেরিকার সমান ক্ষমতা এদের ৩ দেশের মাঝে নেই।
    Total Reply(0) Reply
  • Nazrul Islam ২০ জুলাই, ২০২২, ৫:৪৩ পিএম says : 0
    আর পশ্চিমের জোট হুমকি পুরা পৃথিবীর জন্য
    Total Reply(0) Reply
  • JAYANTA KARMAKAR ২০ জুলাই, ২০২২, ৮:৩৩ পিএম says : 0
    দ্বিমেরুকরণ রাজনীতি বহুমাত্রিক রূপ ধারণ করেছ। বিশ্ব আসন্ন বিপদের সম্মুখীন ।
    Total Reply(0) Reply
  • Shahid Khan ২০ জুলাই, ২০২২, ৫:৪৩ পিএম says : 0
    এটাই দরকার
    Total Reply(0) Reply
  • JAYANTA KARMAKAR ২০ জুলাই, ২০২২, ৮:৩৩ পিএম says : 0
    দ্বিমেরুকরণ রাজনীতি বহুমাত্রিক রূপ ধারণ করেছ। বিশ্ব আসন্ন বিপদের সম্মুখীন ।
    Total Reply(0) Reply
  • জহিরুল ২০ জুলাই, ২০২২, ৮:১৯ পিএম says : 0
    পশ্চিমারা মুখোশদারী শয়তান তাদেরকে প্রতিহত করার এখনই সময়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোট

২২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ