Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পার্থক্যের নাম লিওনেল মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৩ এএম, ২৫ নভেম্বর, ২০১৬

স্পোর্টস ডেস্ক : স্কটিশ দৈনিক ‘দ্য স্কটিশ ডেইলি মেইল’ তাদের খেলার পেজে গতকাল শিরোনাম করেÑ ‘অ্যা লেসন ফ্রম লিও’।
ব্যাপরটা তেমনি। প্রথম লেগে ন্যু ক্যাম্পে লিওনেল মেসির হ্যাট্রিকেই তো ৭-০ গোলে উড়ে গিয়েছিল সেল্টিক। গতকাল ঘরের মাঠে যখন ব্যবধান কমিয়ে স্কটিশ ক্লাবটি হারল মাত্র ২-০ গোলে, সেখানেও দুটি গোলই করে ব্যবধান গড়ে দেন সেই মেসি। শিক্ষাটা তো তাই নিতে হবে মেসির কাছ থেকেই। ম্যাচ শেষে সেল্টিক কোচ ব্রান্ডান রজার্স তো পত্রিকার শিরোনাম হওয়ার আগেই মেনে নিলেন। ম্যাচ শেষে আর্জেন্টাইন তারকাকে গ্রহের সেরা খেলোয়াড় উল্লেখ করে বলেই ফেললেন, ‘সেল্টিকে একজন মেসি থাকলে অবশ্যই তারা বার্সেলোনাকে হারিয়ে দিত।’
৫ বারের বিশ্বসেরা যেভাবে ছুটছেন তাতে ক্রিশ্চিয়ানো রোনালদোর আগেই না চ্যাম্পিয়ন্স লিগে গোলের সেঞ্চুরিটা পূর্ণ করে ফেলেন। ৮৩ গোল নিয়ে মৌসুম শুরু করা ফুটবল জাদুকর ৪ ম্যাচে সর্বোচ্চ ৯ গোল করে ইতোমধ্যে পৌঁছে গেছেন ৯২এ। রোনালদো শুরু করেছিলেন ৯৬ গোল নিয়ে। কিন্তু ভক্তদের অপেক্ষা বাড়িয়ে ৫ ম্যাচে করেছেন ২ গোল, তিন অঙ্ক ছুঁতে করতে হবে আরো দুটি।
নেইমার-সুয়ারেজরা সহজ কয়েকটি সুযোগ নষ্ট না করলে আরো বড় ব্যবধান নিয়েই ফিরতে পারত কাতালানরা। তবে শেষ ষোল নিশ্চিত হওয়াই খেলোয়াড়দের অভিনন্দন জানিয়ে এতেই নিজের খুশির কথা জানান কোচ লুইস এনরিকে, ‘পরিকল্পনা মতই ম্যাচটি আমরা শেষ করেছি। খেলোয়াড়রা সব জায়গাতেই মনোযোগী ছিল এবং কয়েক মিটারে আমরা নিখুঁত ছিলাম, যেখানে বরাবরের মত মেসি ভালো খেলেছে।’ প্রথমার্ধে নেইমারের পাস থেকে দলকে এগিয়ে নেন মেসি। পরের অর্ধে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন বার্সা অধিনায়ক। বিশ্বক্লাব ফুটবল প্রতিযোগিতায় এদিন গোলের শতকও পূর্ণ হল আর্জেন্টাইন তারকার। ম্যাচে একমাত্র অতৃপ্তি হয়ে থাকল নেইমারের হলুদ কার্ড। আগামী ম্যাচে এজন্য খেলতে পারবেন না ব্রাজিলিয়ান তারকা।
বরুশিয়া মশেনগøাডবাখ ও ম্যানচেস্টার সিটির মধ্যকার ‘সি’ গ্রæপের অপর ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় গ্রæপ চ্যাম্পিয়ন নিশ্চি হয় বার্সেলোনার। সিটি কোচ পেপ গার্দিওলা অবশ্য প্রতিপক্ষের মাঠে পিছিয়ে পড়ার পরও ড্র করতে পেরেই খুশি। গার্দিওলার খুশির আরো একটি কারণ হল শেষ ষোলতে সাবেক ক্লাব বায়ার্ন মিউনিখকে এড়াতে পারা। সংবাদ মাধ্যমে তা সরাসরিই বলে ফেললেন সাবেক বার্সা কোচ, ‘শেষ ষোলয় প্রতিটা দলই কঠিন প্রতিপক্ষ, উদাহরণ হিসেবে বায়ার্নের কথা বলা যায়। তারাও আমাদের মত গ্রæপের দ্বিতীয় দল। যে দলের খেলা তাদের সাথে পড়েছে তাদের যথেষ্ট বেগ পোহাতে হবে। ভালো লাগছে ম্যানচেস্টার সিটিকে তাদের সাথে খেলতে হবে না বলে।’
সিটি বায়ার্নকে এড়াতে চাইলেও এই বায়ার্নের বিপক্ষেই পরশু রাতে বিস্ময়ের জন্ম দিয়েছে রস্তভ। বুন্দেসলিগা চ্যাম্পিয়নদের ৩-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে নিজেদের প্রথম জয় ছিনিয়ে নিয়েছে অখ্যাত রাশিয়ান ক্লাবটি। রস্তভেরই মাঠে ডগøাস কস্তার গোলে বায়ার্ন এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধের শেষ সময়ে স্বাগতিকদের হয়ে স্কোরবোর্ডে সমতা এনে দেন আজমাউন। দ্বিতীয়ার্ধের শুরুতে পলোজের পেনাল্টি গোলে এগিয়ে যায় রস্তভ। পরে বার্নেটের গোলে সমতায় ফেরে সফরকারীরা। কিন্তু ৬৭তম মিনিটে নবোয়ার গোলটি আর শোধ দিতে পারেনি কার্লো আনচেলত্তির দল। এতে অবশ্য হিসাব-নিকাশে কোন সমস্যায় পড়তে হয়নি বায়ার্নকে। ‘ডি’ গ্রæপে দ্বিতীয় স্থানে থেকে আগেই নিশ্চিত হয় তাদের দ্বিতীয় পর্ব। টেবিলের শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ আসরের একমাত্র দল হিসেবে জিতেছে ৫ ম্যাচেই। এদিন পিএসভি আইন্দোভেনকে তাদেরই মাঠে ২-০ গোলে হারায় ডিয়েগো সিমিওনের দল।
তবে এদিন সবচেয়ে উত্তেজনা ছড়ায় ‘এ’ গ্রæপের শীর্ষ দুই দলের ম্যাচটি। দু’দলেরই পরের পর্ব নিশ্চিত হয়েছে আগেই। লন্ডনের আর্সেনাল স্টেডিয়ামে আর্সেনাল-পিএসজির লড়াইটা ছিল তাই গ্রæপ চ্যাম্পিয়ন নির্ধরণীর। তবে দুই পক্ষের দুই আত্মঘাতী গোলে ম্যাচটি অমিমাংসিত থেকেছে ২-২ গোলে। মুখোমুখি ব্যবধানে অবশ্য এগিয়ে ফরাসি চ্যাম্পিয়নরা।
সব গ্রæপের হিসাব যখন মুটামুটি সম্পন্ন তখন ‘বি’ গ্রæপের কোন দল এখনো পরের রাউন্ড নিশ্চিত করতে পারেনি। শীর্ষ তিন দলের পয়েন্ট ব্যবধান মাত্র ১! ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে পর্তুগিজ ক্লাব বেনফিকা। সমান পয়েন্ট নিয়ে তাদের পরেই সেরি আ’র দল নাপোলি। ১ পয়েন্টে পিছিয়ে তিন নম্বরে বাসিকতাস। এদিন বেনফিকার কাছে ঘরের মাঠে ৩-০ গোলে পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে স্কোরবোর্ডে সমতা এনে নকআউট পর্বের আশা জিইয়ে রেখেছে তুর্কিশ ক্লাব বাসিকতাস। ওদিকে ঘরের মাঠে ডায়নামো কিয়েভের সাথে গোলশূণ্য ড্র করাটা নাপোলির জন্য ব্যর্থতাই বলতে হবে।

এক নজরে ফল
রস্তভ ৩-২ বায়ার্ন
বাসিকতাস ৩-৩ বেনফিকা
অ্যাটলেটিকো ২-০ পিএসভি
সেল্টিক ০-২ বার্সেলোনা
লুদোগোরেতস ০-০ বাসেল
ম’গøাডবাখ ১-১ ম্যান. সিটি
নাপোলি ০-০ ডায়নামো জাগরেব
আর্সেনাল ২-২ পিএসজি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ