Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশায় নাদাল, নেই ওসাকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০১ এএম

পায়ের চোট সেরে গেছে অনেকটাই। ব্যথাও কমেছে। তাই উইম্বলডনে খেলার ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছেন রাফায়েল নাদাল। এই তারকার বিশ্বাস, সময়মতো সেরে উঠে এই টুর্নামেন্টে অংশ নিতে পারবেন তিনি।
চলতি মাসের শুরুতে রোলাঁ গাঁরোয় পুরুষ এককের ফাইনালে নরওয়ের ক্যাসপার রুডকে উড়িয়ে রেকর্ড ১৪তম বারের মতো ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হন নাদাল। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনও জেতেন তিনি। গø্যান্ড সø্যামে সব মিলিয়ে তার শিরোপা এখন রেকর্ড ২২টি।
পায়ের চোট নিয়েই এবারের ফরাসি ওপেনে খেলেন নাদাল। প্রতিটি ম্যাচ তিনি খেলেন ব্যথানাশক ইনজেকশন নিয়ে। এ মাসের শুরুতে ৩৬ বছর প‚র্ণ করা স্প্যানিশ তারকা মায়োর্কায় এক সংবাদ সম্মেলনে বলেন, পায়ের যে ব্যথা তাকে ভোগাচ্ছিল তা এখন নেই বললেই চলে, ‘আমি খুশি, এক সপ্তাহ ধরে আমার হাঁটতে সমস্যা হয়নি। চিকিৎসা চলায় কিছু পরিবর্তন লক্ষ্য করেছি। এখনও কিছু অদ্ভুত অনুভ‚তি হয়, কখনও কখনও আমি পায়ে শক্তি অনুভব করতে পারি না। তবে যে প্রচন্ড ব্যথার জন্য শরীরের পুরো ভর দিয়ে দাঁড়াতে সমস্যা হতো, তা কমে গেছে।’ ২৭ জুন শুরু হতে যাওয়া বছরের তৃতীয় গ্র্যান্ড সø্যাম টুর্নামেন্টটির প্রস্তুতি নিতে আজই লন্ডনে যাবেন নাদাল। সেখানে গিয়ে অনুশীলন এবং প্রদর্শনী ম্যাচের পর নিজের শারীরিক অবস্থা পর্যালোচনা করবেন তিনি, ‘আমার উদ্দেশ্য উইম্বলডন খেলা। তবে আগামী সপ্তাহে শরীরের অবস্থা কেমন থাকবে, তার ওপর এটা নির্ভর করছে। এক সপ্তাহ ধরে আমার ব্যথা নেই এবং অনুশীলন করছি। তাই এতেই বোঝা যাচ্ছে যে এই টুর্নামেন্টে আমার খেলার সুযোগ আছে।’
একই চোটে ২০২১ সালে পাঁচ মাস বাইরে ছিলেন নাদাল। এরপর চোট-সংক্রান্ত বিরতিতে ছয় সপ্তাহ কোর্টের বাইরে থাকার পর ফরাসি ওপেনকে সামনে রেখে রোমে ফিরেছিলেন গত মাসে। ২০১৯ সালে সবশেষ উইম্বলডনে খেলেছিলেন নাদাল। সেবার সেমি-ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাকে। করোনাভাইরাস মহামারীর জন্য ২০২০ সালে টুর্নামেন্টটি হয়নি। আর ২০২১ সালে চোটের কারণে খেলতে পারেননি নাদাল। ১১ বছর আগে উইম্বলডনে সবশেষ ফাইনালে খেলেছিলেন নাদাল। সেবার তাকে হারিয়ে শিরোপা জিতে নেন নোভাক জোকোভিচ। এখানে নাদাল দুই শিরোপার সবশেষটি জেতেন ২০১০ সালে।
এদিকে শুরুর আগেই উইম্বলডন নারী এককে তারকা পতন। মেয়েদের টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এক নম্বর খেলোয়াড় নাওমি ওসাকাকে দেখা যাবে না ঘাসের কোর্টে লড়তে। বাঁ পায়ের গোড়ালির গাঁটে চোটের কারণে প্রতিযোগিতাটি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন চারটি গ্র্যান্ড সø্যাম জয়ী এই তারকা। ওসাকা এই চোট পান মাদ্রিদে। যে কারণে রোমে ডবিøউটিএ ১০০০ ইভেন্টে খেলতে পারেননি তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে গত সপ্তাহে দেওয়া ভিডিও বার্তায় ওসাকা গোড়ালিতে অস্বস্তি বোধ করার কথা জানান। আর গতপরশু রাতে জানিয়ে দিলেন, চোটে আক্রান্ত হওয়ার কথা, ‘আমার গোড়ালি এখনও ঠিক হয়নি। তাই (উইম্বলডনে) আগামীবার দেখা হবে।’
অস্ট্রেলিয়ান ওপেন ও ইউএস ওপেনে দুবার করে এককে চ্যাম্পিয়ন হওয়া ওসাকা সবশেষ গত ফরাসি ওপেন থেকে বিদায় নেন প্রথম রাউন্ডেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইম্বলডন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ