Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্ণবিদ্বেষের অভিযোগ, ‘মাঙ্কি পক্স’ নাম দ্রুত বদলের আশ্বাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ২:৫৮ পিএম

মাঙ্কি পক্স ভাইরাসের নাম বদলাতে পারে। এ ব্যাপারে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাই (ডব্লিউএইচও) উদ্যোগী হয়েছে। তারা জানিয়েছে, বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে ভাইরাসের নাম, তার দু’টি রূপের নাম এবং তা থেকে হওয়া রোগের নামও বদলানোর প্রক্রিয়া শুরু হয়েছে। সিদ্ধান্ত চূড়ান্ত হলে অবিলম্বে মাঙ্কি পক্সের নতুন নাম ঘোষণা করা হবে।

মঙ্গলবারই ডব্লিউএইচও-র ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানোম গেব্রেইসাস এই ঘোষণার দিন কয়েক আগেই মাঙ্কি পক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিলেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। তারা জানিয়েছিলেন মাঙ্কি পক্স ভাইরাস এবং তার রূপগুলির নামে কোথাও না কোথাও বর্ণভেদ প্রকট হয়ে উঠছে। এই রোগের নামের সঙ্গে বিশেষ একটি মহাদেশের নাম জুড়ে যাওয়ায় সেই মহাদেশের দেশগুলি অকারণে কলঙ্কিতও হচ্ছে। ওই বিজ্ঞানীরা আবেদন করেছিলেন এই প্রবণতা বন্ধ হওয়া দরকার। ডব্লিউএইচও যে এই বক্তব্যকে যথাযথ গুরুত্ব দিয়ে দেখেছে তা এই ঘোষণায় স্পষ্ট।

মাঙ্কি পক্সের নামের সঙ্গে শুরু থেকেই জড়িয়েছে আফ্রিকার দেশগুলির নাম। কারণ এক সময়ে এই ভাইরাস শুধু আফ্রিকাতেই ছড়াত। কিন্তু এখন গোটা পৃথিবীর ৩৯টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, এখনও যদি পুরনো নামেই ভাইরাসটিকে উল্লেখ করা হয়, তবে অকারণ শুধু আফ্রিকাকে এর জন্য দোষী মনে করবেন অনেকে।

এ ছাড়া ডব্লিউএইচও মাঙ্কি পক্সের দু’টি রূপের নামও দিয়েছে আফ্রিকার বিশেষ অঞ্চলের নামে। একটির নাম পশ্চিম আফ্রিকান রূপ অন্যটি হল কঙ্গো অববাহিকা বা মধ্য আফ্রিকান রূপ। বিজ্ঞানীরা এই নাম নিয়েও আপত্তি তুলেছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ