Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিভিন্ন খাতে ৫০ হাজার শ্রমিক নেবে স্পেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ৪:৩২ পিএম

শ্রমিক সঙ্কটে ভুগছে স্পেন। তাই বিদেশি শ্রমিকদের কাজের অনুমতি দেওয়ার নিয়ম শিথিলের পরিকল্পনা করেছে দেশটি। শুক্রবার স্পেনের সামাজিক নিরাপত্তা ও অভিবাসন মন্ত্রী এ ঘোষণা দিয়েছেন।
হোসে লুইস এসক্রিভা সাংবাদিকদের জানিয়েছেন, যেসব খাতে কর্মী প্রয়োজন সেসব খাতে বিদেশি শ্রমিকদের জন্য আরও অস্থায়ী ভিসা প্রদান করতে চায় সরকার।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্পেনের পর্যটন, কৃষি, নির্মাণ ও প্রযুক্তি শিল্পে শ্রমিকের ঘাটতির খবর পাওয়া গেছে। সরকার ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলো থেকে ৫০ হাজার শিক্ষার্থীকে অনুমতি দিতে চায়, যাতে তারা পড়াশোনার পাশাপাশি কাজ করতে পারে। এছাড়া যারা স্পেনের নাগরিক বা পারিবারিক সূত্রে সম্পর্ক দেখাতে পারবেন কিংবা অবৈধভাবে অন্তত দুই বছর কাজ করেছেন তাদেরকেও কাজের অনুমতি দেবে সরকার।
টেলিমার্কেটিং, বিক্রয় প্রতিনিধি, ডেলিভারি গাড়ির চালক ও সফটওয়্যারসহ যেসব খাতে জনবল সঙ্কট বেশি সেসব খাতের তালিকা তৈরি করা হচ্ছে। স্পেনের পর্যটন খাত অনেক লাভজনক হলেও প্রতিষ্ঠানগুলো ওয়েটার ও রুম পরিচ্ছন্ন কর্মী সঙ্কটে ভুগছে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Mohmmed Dolilur ৪ জুন, ২০২২, ৫:৪৯ পিএম says : 0
    আমরা কি দেশ প্রেমিক যে সেখানে চেষ্টা করমু আমাদের দেশের বেকার কিছু শিক্ষারথী যে ভাবে হউক দিমু,আমরা এমন এক জাতি সুযোগে সত্য বেবহার করি,পাইছি আর পা মু আট লাখ দশ লাখ কি ভাবে নিতে পারি সেই চেষ্টা,কিন্তু ভারতের জনগণ সেটাতে নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

২৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ