Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকার-বিরোধী বিক্ষোভে উত্তাল কলম্বো, রাজাপক্ষের পদত্যাগ দাবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৮:১৯ পিএম

শ্রীলংকার রাজধানী কলম্বোতে সংসদ ভবনের বাইরে সরকার-বিরোধী বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস এবং জল-কামান ব্যবহার করছে। দেশের অর্থনৈতিক সঙ্কটে সরকারের পদত্যাগ দাবি করে প্রায় ৫,০০০ প্রতিবাদকারী সংসদ ভবনের সামনে জড়ো হয়েছিলেন।

শহরের অন্যত্র হাজার হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নিচ্ছেন। এছাড়া, এই বিক্ষোভের অংশ হিসেবে সারা দেশে এক দিনব্যাপী হরতাল পালিত হচ্ছে। কলম্বো থেকে বিবিসি সংবাদদাতারা জানাচ্ছেন, হরতালের সময় দোকানপাট বন্ধ রয়েছে এবং লোকজন সরকারের বিরুদ্ধে কালো পতাকা দেখাচ্ছে।

দেশের অর্থনৈতিক দুরবস্থার জন্য এরা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে এবং তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগ দাবি করছেন। রাজাপক্ষে পরিবার বেশ কয়েক বছর ধরে এই দ্বীপ রাষ্ট্রটি শাসন করছে এবং তারা পদত্যাগের দাবি নাকচ করে দিয়েছে।

ওদিকে, শ্রীলংকার শাসক দলের একজন গুরুত্বপূর্ণ নেতা নামাল রাজাপক্ষে বলেছেন, বর্তমান অর্থনৈতিক সঙ্কট মোকাবেলায় সরকারের আরও প্রস্তুতির দরকার ছিল। বিবিসির সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের ছেলে নামাল বলেন, করোনা মহামারি শ্রীলংকার সঙ্কটকে আরও ঘনীভূত করেছে, যার ফলে খাদ্য, জ্বালানিসহ নিত্য-প্রয়োজনীয় পণ্যের দাম অনেক বেড়েছে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদত্যাগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ