Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোবিপ্রবির রেজিস্ট্রারের অবশেষে পদত্যাগ!

সেনবাগ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৯ পিএম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. জসিম উদ্দিন টানা চার দিনের আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করতে বাধ্য হলেন। এর আগে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রারের (অতিরিক্ত দায়িত্ব) পদ থেকে তাকে অব্যহতি সহ আট দফা দাবিতে চার দিন কর্মবিরতি পালন করেছে কর্মকর্তা-কর্মচারীরা।
সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে নোবিপ্রবি অফিসার্স এসোসিয়েশন সভাপতি সাখাওয়াত হোসেন বলেন, ‘সকাল সাড়ে ১০টার দিকে উপাচার্য অধ্যাপক দিদারুল আলম ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগের বিষয়টি গণমাধ্যমকর্মীদের নিশ্চিত করেছেন। আমাদের ৮দফা দাবির প্রায় দাবির সাথে ভিসি সহমত পোষণ করেছেন। পর্যায়ক্রমে আমাদের পরবর্তী দাবি গুলো মেনে নেয়ার আশ^াস দিয়েছেন’।
৩১ জানুয়ারি (মঙ্গলবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নোবিপ্রবি'র কেন্দ্রীয় শহীদ মিনারে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের অব্যাহতি সহ ৮দফা দাবিতে কর্মসূচি পালন করে কর্মকর্তা-কর্মচারিরা। এর আগে, সোমবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর ৮দফা সম্বলিত অফিসার্স এসোসিয়েশন সভাপতি সাখাওয়াত হোসেন ও সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন পলাশ স্বাক্ষরিত একটি স্মারকলিপি দেওয়া হয়।
স্মারকলিপিতে অফিসার্স এসোসিয়েশনের কর্মকর্তাদের প্রধান দাবি ছিল, ৭২ ঘন্টার মধ্যে বর্তমান রেজিস্ট্রারের (অতিরিক্ত দায়িত্ব) পদ থেকে অব্যাহতি প্রদান। দ্বিতীয় দাবি হচ্ছে, দ্রুততম সময়ের মধ্যে স্থায়ী পদে মুক্তিযুদ্ধের স্বপক্ষের যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন রেজিস্ট্রার নিয়োগ করা। দাবি মেনে না নেয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে। তবে আমাদের কর্মসূচির আওতামুক্ত ছিল জরুরী সার্ভিস সমূহ, ক্লাস পরীক্ষায় সহযোগিতাকারীগণ এবং লাইব্রেরী রিডিং কক্ষের দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীগণ।
তাদের অন্যান্য দাবি গুলো হলো, কর্মকর্তা-কর্মচারীদের সমিতির অনুমোদন প্রদান। আগামী সাত দিনের মধ্যে মাস্টাররুল ও চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের চাকুরী স্থায়ীকরণ এবং সদ্য স্থায়ীকৃত কর্মচারীদের আপগ্রেডেশন নিশ্চিত করণ। আগামী এক মাসের মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ও পদোন্নয়ন নীতিমালা সংশোধন করা এবং তিনটি আপগ্রেডেশন সহ টেকনিক্যাল, ননটেকনিক্যাল পদে নীতিমালা সংশোধন।
আন্দোলনের চতুর্থ কর্মদিবসের মাথায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার পদত্যাগ করেছে। এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়টির সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জসিম উদ্দিনের মুঠোফোনে কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। তাই এ বিষেয়ে তার কোন বক্তব্য পাওয়া যায়নি।
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক দিদারুল আলম ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. জসিম উদ্দিনের পদত্যাগের বিষয়টি গণমাধ্যমকর্মীদের নিশ্চিত করেন। তবে এর বাহিরে তিনি কোনো মন্তব্য করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদত্যাগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ