Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অগাস্টওয়েস্টল্যান্ড কেলেঙ্কারি : ভারতের প্রাক্তন প্রতিরক্ষা সচিবের বিরুদ্ধে চার্জশিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০২২, ১১:৪১ এএম

ভারতীয় সিবিআই প্রাক্তন প্রতিরক্ষা সচিব শশীকান্ত শর্মা এবং ৩৬০০ কোটি টাকার অগাস্টাওয়েস্টল্যান্ড কেলেঙ্কারিতে সংশ্লিষ্ট চার ভারতীয় বিমানবাহিনী কর্মীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে। কম্পট্রোলার এবং অডিটর জেনারেল নিযুক্ত হওয়ার আগে ২০১১ থেকে ২০১৩ সালে প্রতিরক্ষাসচিব ছিলেন শর্মা। তার বিচার করার জন্য সরকারের অনুমোদন পাওয়ার পরে সিবিআই দিল্লির একটি বিশেষ আদালতে চার্জশিট দাখিল করে। -টাইমস অব ইন্ডিয়া, বিজনেস স্ট্যান্ডার্ড

তদন্ত কারী সংস্থা অভিযোগে তৎকালীন এয়ার ভাইস মার্শাল জসবীর সিং পানেসার (বর্তমানে অবসরপ্রাপ্ত), ডেপুটি চিফ টেস্ট পাইলট এসএ কুন্তে, তৎকালীন উইং কমান্ডার টমাস ম্যাথিউ এবং গ্রুপ ক্যাপ্টেন এন সন্তোষের নামও দিয়েছে। মামলাটি অগাস্টাওয়েস্টল্যান্ডের পক্ষে ১২টি ভিভিআইপি হেলিকপ্টার কেনার জন্য একটি চুক্তির জন্য ঘুষের অভিযোগের সাথে সম্পর্কিত। হেলিকপ্টারগুলি ভারতীয় বিমানবাহিনীর নির্ধারিত ৬০০০-মিটার অপারেশনাল সিলিং প্যারামিটার পূরণ করেনি।

সিবিআই তৎকালীন আইএএফ প্রধান এসপি ত্যাগীকে হেলিকপ্টারগুলির অপারেশনাল সিলিং ৬০০০ মিটার থেকে ৪৫০০ মিটারে নামিয়ে আনার সুপারিশ করার জন্য অভিযুক্ত করেছে, যা অগাস্টাওয়েস্টল্যান্ডকে আলোচনায় নিয়ে এসেছিল। আইএএফ এই পরিবর্তনের তীব্র বিরোধিতা করেছিল কিন্তু ত্যাগী যখন প্রধান হয়েছিলেন, তিনি এটির সুপারিশ করেছিলেন। সিবিআই-এর মতে, এটি ফিনমেকানিকা এবং অগাস্টাওয়েস্টল্যান্ডের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশে করা হয়েছিল।যারা তিনজন মধ্যস্বত্বভোগী তারা হলেন– ক্রিশ্চিয়ান মিশেল, গুইডো হাশকে এবং কার্লোস গেরোসা। যারা ত্যাগী এবং তার চাচাতো ভাই রাজীব, সন্দীপ এবং জুলিকে ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন।

সংস্থাটি অভিযোগ করেছে যে, মিশেলের সংস্থাগুলি প্রায় ৪২.২৭ মিলিয়ন ইউরো পেয়েছে, চুক্তির পরিমাণের প্রায় ৭%, কোম্পানিগুলি থেকে তাদের পক্ষে ৩৬০০ কোটি টাকার চুক্তি সই করেছে। ঘুষগুলি মিশেল এবং একজন অ্যাডভোকেট গৌতম খৈতানের সংস্থাগুলির মাধ্যমে বহুবিধ চুক্তির আকারে স্তরযুক্ত লেনদেনের মাধ্যমে তাদের ছদ্মবেশে পাঠানো হয়েছিল বলে অভিযোগ।

ভারতীয় দুর্নীতি প্রতিরোধ আইনের ১৯ ধারা অনুসারে, কোনও সরকারি কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করার আগে সিবিআই-এর জন্য সংশ্লিষ্ট বিভাগের কাছ থেকে মামলার অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। চুক্তিটি যখন বিবেচনাধীন ছিল তখন শশীকান্ত শর্মা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বিমান) ছিলেন। শর্মা চুক্তির জন্য অপারেশনাল প্রয়োজনীয়তা (ওআর) চূড়ান্ত করেছিলেন বলে জানা গেছে। শর্মা পরে ভারতের প্রতিরক্ষা সচিব হন, জুলাই ২০১১ এবং মে ২০১৩ এর মধ্যে, এবং ২০১৭ পর্যন্ত সিএজি হয়ে যান। ইউপিএ যুগের কেলেঙ্কারিতে অভিযোগ লঙ্ঘন এবং কিকব্যাক ছিল মনমোহনসিং সরকারের সময় সবচেয়ে বড় বিতর্কগুলির মধ্যে একটি। জানা গেছে, সিবিআই জানিয়েছে যে পাঁচজন অফিসার "মূল সিদ্ধান্ত" নিয়েছিল এবং ইউপিএ-২ এর সময় ঘটে যাওয়া ভিভিআইপি হেলিকপ্টার চুক্তির ক্রয় প্রক্রিয়ায় সক্রিয়ভাবে জড়িত ছিল।

ইউপিএ যুগের অগাস্টাওয়েস্টল্যান্ড কেলেঙ্কারি : ভারত ২০১০ সালে ইউপিএ শাসনামলে প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট এবং অন্যান্য ভিভিআইপিদের পরিষেবার জন্য ১২টি অগাস্টাওয়েস্টল্যান্ড এডব্লিও-১০১ হেলিকপ্টার কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছিল। এটা অভিযোগ করা হয় যে কিছু রাজনীতিবিদ এবং সরকারী কর্মচারী তাদের অফিসিয়াল পদের অপব্যবহার করে ভিভিআইপি হেলিকপ্টারের সার্ভিস সিলিং ৬০০০ মিটার থেকে কমিয়ে ৪৫০০ মিটারে নামিয়ে এনেছিলেন এবং অগাস্টাওয়েস্টল্যান্ডকে চুক্তির জন্য যোগ্য করে তোলেন এবং ২০১০ সালে ৫৫৬.২৬২ মিলিয়ন ইউরোর জন্য চুক্তিটি প্রদান করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ