Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে প্রতিদিন ১ হাজার ক্ষেপণাস্ত্র চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২২, ১১:২৭ এএম

ইউরোপের দেশ ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ। -সিএনএন

এমন পরিস্থিতিতে ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীকে ঠেকাতে ১ হাজার ট্যাংক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছে ইউক্রেন সরকার। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছে লিখিতভাবে অস্ত্র সহায়তা চেয়েছে ইউক্রেনের সরকার। সেই সঙ্গে প্রয়োজনীয় অস্ত্রের একটি তালিকাও মার্কিন আইনপ্রণেতাদের কাছে পাঠানো হয়েছে।

সেই আবেদনপত্র ও তালিকার একটি অনুলিপি সিএনএনের হাতে এসেছে। সেই অনুলিপি পর্যালোচনা করে জানা গেছে, রুশ বাহিনীর অভিযানের জেরে যুক্তরাষ্ট্রের তৈরি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র স্টিঙ্গার ও ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র জ্যাভেলিনের চাহিদা সম্প্রতি বেড়ে গেছে ইউক্রেনে। আবেদনপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যেন জরুরিভিত্তিতে প্রতিদিন ৫০০ স্টিঙ্গার ও ৫০০ জ্যাভেলিন— মোট ১ হাজার ক্ষেপণাস্ত্র ইউক্রেন বাহিনীকে সরবরাহ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ