Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে আত্মসমর্পণের নথিতে সই করতে হবে : বেলারুশের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২২, ১০:০৯ এএম

মস্কোয় সাম্প্রতিক এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তিনি ইউক্রেনকে রাশিয়া থেকে আলাদা বলে মনে করেন না। ইউক্রেনকে যদি নিজের অবস্থান স্পষ্ট করতে হয়, তা হলে তা রাশিয়ার সঙ্গে অংশীদারিত্বের প্রেক্ষিতেই করতে হবে। এ ছাড়া আর কোনও উপায় নেই।

হাতে আর ১৪ দিন সময় আছে। এর মধ্যেই জেলেনস্কিকে হয় শান্তি চুক্তিতে সাক্ষর করতে হবে অথবা আত্মসমর্পণ ছাড়া উপায় থাকবে না ইউক্রেনের সামনে। বলছেন রাশিয়ার মিত্র দেশ বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো। জাপানি টেলিভিশন চ্যানেল ‘টিবিএস’-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন লুকাশেঙ্কো।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করেছিল রাশিয়া। তার পর কেটে গেছে ২৩ দিন। রাশিয়ার বাহিনী ক্রমেই এগোচ্ছে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে। সর্বস্ব ছেড়ে প্রাণ বাঁচাতে ইউক্রেনের পশ্চিম দিকে পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি ও রোমানিয়া সীমান্তে মানুষের লম্বা লাইন। সকলেই চাইছেন দেশান্তরী হয়ে রাশিয়ার আগ্রাসন থেকে বাঁচতে।

যদিও দেশের ভেতরে প্রতিরোধ জারি রেখেছে ইউক্রেনের সেনারা। তাদের অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্র ও পশ্চিম বিশ্বের একাধিক দেশ। এই পরিস্থিতিতে যুদ্ধের ভবিষ্যৎ গতিপ্রকৃতি নিয়ে নিজের মত ব্যক্ত করলেন ইউক্রেনের উত্তর-পশ্চিম দিকের প্রতিবেশী কিন্তু রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার লুকাশেঙ্কো।

সম্প্রতি জাপানি টেলিভিশন চ্যানেল ‘টিবিএস’-কে দেওয়া সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেন, ‘ইউক্রেনকে প্রস্তাব দিয়েছে রাশিয়া। আমি খুব ভাল ভাবে জানি, প্রস্তাবটি সব দিক থেকেই সবচেয়ে গ্রহণযোগ্য। রাশিয়া ও ইউক্রেন একটি সমঝোতায় পৌঁছাক, এটা আজও সম্ভব। জেলেনস্কিকে শুধু এই প্রস্তাবে সই করতে হবে। কিন্তু যদি জেলেনস্কি সই করতে অসম্মত হন, তা হলে বিশ্বাস করুন, তাকে কয়েকদিনের মধ্যেই আত্মসমর্পণের নথিতে সই করতে হবে। কারণ রাশিয়া এই যুদ্ধে হারছে না, তা এক রকম নিশ্চিত’।



 

Show all comments
  • মমতাজ আহমেদ ১৯ মার্চ, ২০২২, ১২:১৭ পিএম says : 0
    এ ছাড়া তাদের কোন উপায়ও নেই
    Total Reply(0) Reply
  • Farooque hasan ১৯ মার্চ, ২০২২, ১:০৭ পিএম says : 0
    Very Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ