Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আমরা যুদ্ধ করব বনে, মাঠে, রাস্তায়’, ব্রিটেনের পার্লামেন্টে অভূতপূর্ব ভাষণ জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:৩৫ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হাউস অফ কমন্সে যুক্তরাজ্যের এমপিদের উদ্দেশ্যে একটি অভূতপূর্ব ভাষণ দিয়েছেন। বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১১ টায় তিনি কিয়েভ থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে এ বক্তৃতা দেন।

ভিডিও লিঙ্কের মাধ্যমে কথা বলার সময়, তিনি রাশিয়ার উপর নিষেধাজ্ঞাকে স্বাগত জানান কিন্তু ইউক্রেনের উপর নো-ফ্লাই জোনের আবেদনের পুনরাবৃত্তি করেন। তিনি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়কার ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের বিখ্যাত উক্তি উল্লেখ করে বলেছেন, ‘আমরা যুদ্ধ করব বনে, মাঠে, তীরে, রাস্তায়।’ ইউক্রেন রাশিয়ার অভিযান শুরু হওয়ার দুই সপ্তাহ পরে দেয়া এই ভাষণে, জেলেনস্কি উইলিয়াম শেক্সপিয়রকে উদ্ধৃত করেন, বরিস জনসনকে ধন্যবাদ জানান এবং নিষেধাজ্ঞা বাড়ানোর আহ্বান জানান।

এই প্রথম কোনও বিদেশী নেতা ব্রিটেনের পার্লামেন্টে এমপিদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। তিনি বলেন, ‘আমরা হাল ছাড়ব না এবং আমরা হারব না। আমরা আমাদের জমির জন্য লড়াই চালিয়ে যাব, যাই হোক না কেন।’ তার ভাষণের সময় ব্রিটিশ সংসদ সদস্যরা সম্পূর্ণ নীরবতা পালন করছিলেন।

যারা হেডসেটে অনুবাদ শুনছিলেন তাদের মধ্যে সিনিয়র ক্যাবিনেট মন্ত্রী এবং বিরোধী দলের সদস্যরাও ছিলেন। ভাষণ শুরু আগে তারা জেলেনস্কিকে দাঁড়িয়ে অভিনন্দন জানান। ওয়েস্টমিনিস্টারে বিতর্ক হয়েছে যে, সরকার ইউক্রেন থেকে পালিয়ে আসা লোকদের সাহায্য করতে এবং রাশিয়ান অভিজাতদের উপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে যথেষ্ট পরিমাণে এগিয়ে গেছে কিনা। কিন্তু রাশিয়ার বিরোধিতা এবং ইউক্রেনে সমর্থন পাঠানোর ক্ষেত্রে ব্রিটিশ পার্লামেন্টে ব্যাপক মতৈক্য হয়েছে।

জেলেনস্কির বক্তৃতার প্রতিক্রিয়ায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন যে, সাধারণ ইউক্রেনীয়রা তাদের সাহসের দ্বারা লাখ লাখ মানুষকে অনুপ্রাণিত করছে। তিনি বলেন, যুক্তরাজ্য এবং মিত্ররা সামরিক অস্ত্র সরবরাহ, নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারে ‘চাপ দিতে’ দৃঢ় প্রতিজ্ঞ। তিনি যোগ করেছেন যে, পুতিন এই উদ্যোগে ব্যর্থ না হওয়া পর্যন্ত এবং ইউক্রেন ‘আরো একবার’ মুক্ত না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য সম্ভাব্য প্রতিটি পদ্ধতি ব্যবহার করবে। সূত্র: বিবিসি।



 

Show all comments
  • Redwan Ahmed ৯ মার্চ, ২০২২, ১:২৩ এএম says : 0
    পশ্চিমাদের উস্কানিতে নিজেকে বড় ভেবো না।তাহলে জীবনে বড় একটি ভুল করবে।যে ভুলের মাশুল কখনো দিতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Naib Al Emran ৯ মার্চ, ২০২২, ১:২৪ এএম says : 0
    দেশের সেনাবাহিনী এবং জনসাধারণের মনোবল যাতে না ভাঙ্গে, তাই জেলেনস্কি এক একটা শহরে আগেই বেশ কিছু ভিডিও আপলোড করে রেখেছিল। অন্য আর এক শহরে গমন করে বলে আমি কিয়েভে আছি। রুশ গোয়েন্দা সংস্থার দাবি জেলেনস্কি পোল্যান্ডে আছেন, ইউক্রেন-পোলান্ড সীমান্তের কাছাকাছিও থাকতে পারেন। জেলেনস্কির ভিডিও ফুটেজে আশেপাশে যেসব পারিপার্শ্বিক অবস্থানরত বিল্ডিং ছিল। রুশ সিকিউরিটি সার্ভিসের গোয়েন্দারা তাৎক্ষণিক সময়ে তদন্ত করেছিল। ভিডিও ফুটেজে থাকা বিল্ডিংগুলোর অবস্থান জানার চেষ্টা করেছিল। রাশিয়ানরা যথেষ্ট বোকা নয় ।রাশিয়া যেভাবে এক একটা শহর দখল করে নিতেছে, কোন শুভ বুদ্ধিমান প্রেসিডেন্ট দেশে থাকবে না।
    Total Reply(0) Reply
  • হৃদওয়ান আহমদ ৯ মার্চ, ২০২২, ১:২৪ এএম says : 0
    নেতা তো এমনই হওয়া উচিত! সুটকেস হাতে পালানোর সুযোগ থাকলেও শেষপর্যন্ত লড়ে যাবেন।তবুও হারার আগে হার মানবেন না॥
    Total Reply(1) Reply
    • abul kashem ৯ মার্চ, ২০২২, ৮:৫৫ এএম says : 0
  • Ab Noman ৯ মার্চ, ২০২২, ১:২৪ এএম says : 0
    দালালদের জন্য এটাই সর্বোত্তম শিক্ষা। পশ্চিমাদের দ্বিমুখী নীতির জবাবটা রাশিয়া যেন আরও ভালোভাবে দেয়। প্রয়োজনে সেটা যেন পারমানবিক অস্ত্রের ব্যবহারে হয়।।
    Total Reply(0) Reply
  • H D Bormon ৯ মার্চ, ২০২২, ১:২৫ এএম says : 0
    সাবাস একেই বলে নেতা জানিনা যুদ্ধে জয় হয় নাকি পরাজয় তবে নেতার সাহসিকতা দেখে মন ভরে গেলো এমন নেতা প্রতিটি দেশে থাকার দরকার
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ৯ মার্চ, ২০২২, ২:৩৫ এএম says : 0
    রাশিয়ার শক্তি পৃথিবীর সকল পরাশক্তির কাপন ধরেছে। পরমানু বোমার হুমকি পশ্চিমাদের হলে তৃতীয় বিশ্বযুদ্ধের শুরু রাশিয়ার বিরুদ্ধে অবরোধ নিষেধাজ্ঞা পশ্চিমাদের অস্ত্রের বড় বড় চালান ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে। টিকতে পারবেন কি? ন‍্যাটো আমেরিকার মিত্রদের ঘুমনেই এই যুদ্ধে পুতিনের বিজয় পুতিন কে লৌহ মানবের মত শক্তিশালী পৃথিবীর বীর হিসাবে নতুন পরিচিতি পাবে। পুতিনের এই হামলা রাশিয়ার প্রযোজনে অনিবার্য ছিল। ইউক্রেন পরাজিত হওয়ার দ্বারপ্রান্তে লিউনক্সি কমিডিয়ান বুঝতে পারছেনা এখনো তীব্র ভাষায় রাশিয়ার বিরুদ্ধে উস্কানি দিচ্ছেন। রাষ্ট্রের দায়িত্ব দায়িত্বশীল মানুষের উপর না থাকলে।একজন রাজনৈতিক নেতার হাতে না থাকলে পরিণতি পরিণাম কি? বিশ্বের মাঝে প্রমাণিত হচ্ছে। বিশ্বের মাঝে ভয়ংকর পারমানবিক যুদ্ধের প্রস্তুতি চলছে। আন্তর্জাতিক যুদ্ধ বিশ্লেষকদের মত পরিস্থিতি সে দিকেই যাচ্ছেন।আমেরিকা নিষেধাজ্ঞা দিয়েও বিপদে বিভিন্ন সুত্রে মতামতে তাই জানতে পাচ্ছি। ৩ লক্ষ প্রায় ৪ হাজার বর্গকিলোমিটারের ইউক্রেনের দেশ। আন্তর্জাতিক ষড়যন্ত্রের কুশিলবরা ন‍্যাটোর সদস্য করার জন্যে বিভিন্ন সময় সহযোগিতা নানাভাবে উস্কানি দিয়েছিল। এখন নাট‍্য অভিনেতা পাশে কেও নেই।যদি রাজনৈতিক প্রজ্ঞা থাকতো পকৃত রাজনৈতিক নেতা হতেন। আন্তর্জাতিক কৌশল রাজনীতিবিদের মত বুঝতেন। আম ছালা গাছ সবকিছুই শেষ যে কোন মুহূর্তে রাশিয়ার মিশাইল লক্ষ বস্তুুতে পরিণত হবেই কারণ রাশিয়ার বিরুদ্ধে হুমকি ধামকি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ অস্ত্র গোলা বারুদ সৈন্যদের মৃত্যু পৃথিবীতে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা সবকিছু জন্যে ইউক্রেনের কমিডিয়ান দায়ী হবেন। আমেরিকা বৃটেন ন‍্যাটোরা শক্তের বক্ত নরমের জম। এটিই এখন প্রমাণিত হয়েছে। পৃথিবীর সকল মুসলিম রাষ্ট্রের পক্ষেই রাশিয়ার সমর্থন। পরিস্থিতি পরিসংখ্যান আন্তর্জাতিক পেক্ষাপট রাশিয়ার অনুকূলে। পুতিনের রাশিয়ার বিজয় অনিবার্য নিশ্চিত বৃটেনের পার্লামেন্টে বক্তব্য দিয়ে শেষ রক্ষা হবেনা। পৃথিবীর স্বার্থেই পৃথিবীতে ভারসাম্যের স্বার্থে। আমেরিকার মিত্রদের এই পরাজয় জরুরী। সত্যি হলো। আমেরিকা রাশিয়া বৃটেন সবাই কৌশল গত ভাবে মুসলিম বিশ্বের কেও আপন নই। চলবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ