Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশ. উত্তরাখণ্ড ও মনিপুরে ফিরছে গেরুয়ারা

গোয়ায় ক্ষমতাচ্যূত হতে পারে বিজেপি পাঞ্জাবে কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ভারতের পাঁচ রাজ্যের ভোটগ্রহণ পর্ব শেষ। আগামী বৃহস্পতিবার হবে ভোট গণনা। রাজনৈতিক দলগুলোর হারা-জেতা নির্ধারণ করছে। গতকাল সোমবার বিকেল থেকেই শুরু হয়েছে বুথ ফেরত সমীক্ষা। সেখানেই বলা হল, গোয়ায় ক্ষমতা হারাতে পারে বিজেপি।
বিজেপি নেতৃত্ব দাবি করেছে, তারা আবারও গোয়ায় ফিরে আসবে। তবে সমীক্ষায় দেখা গেছে, ওই রাজ্যে ত্রিশঙ্কু বিধানসভা গঠন হতে পারে। ভোট শতাংশ বিচার করলে দেখা যায় বিজেপি পাবে ৩৬ শতাংশ, আপ ৭ শতাংশ, কংগ্রেস দলের ভাগ্যে আসতে পারে ২৮ শতাংশ। ওই রাজ্যে সরকার গঠন নিয়ে সমস্যায় পড়তে পারে বিজেপি।
গত বিধানসভা নির্বাচনে অর্থাৎ ২০১৭ সালে গোয়ায় ত্রিশঙ্কু বিধানসভা গঠন হয়েছিল। এরপর শিকেয় ছিঁড়েছিল বিজেপির ভাগ্য। এবার পরিস্থিতি কী হয় তা নিয়ে কৌতূহল বাড়ছে। এবারের নির্বাচনে গোয়ায় লড়াই করছে তৃণমূল কংগ্রেস। সমীক্ষা বলছে, প্রথমবারের নিরিখে খারাপ ফল করবে না তৃণমূল। গোয়ায় ভোটে নাম তৈরি করে পরিচিতি পেতে কসুর বাকি রাখেনি তৃণমূল। গোয়ার বড় বড় নেতারা ওই দলে যোগ দিয়েছে। এখন তাকিয়ে থাকা ১০ তারিখের রেজাল্টের দিকে। কোন দল ক্ষমতায় আসে জানা যাবে এই সপ্তাহেই।
পাঞ্জাবে ফিরছে না কংগ্রেস
পাঁচ রাজ্যের মধ্যে একমাত্র পাঞ্জাবে ক্ষমতা ধরে রাখতে পারবে না কংগ্রেস। ইন্ডিয়া টুডে গ্রুপের বুথ ফেরত সমীক্ষা এমনই ইঙ্গিত দিচ্ছে। পাঞ্জাব বিধানসভা ছিল কংগ্রেসের দখলে। ২০১৭ সালে বিজেপিকে পরাস্ত করে হাত শিবির। তারপরে অনেক ঘটনা ঘটেছে পশ্চিমের রাজ্যের রাজনীতির অন্দরে। ওই রাজ্যে সংগঠন বিস্তারে মন দিয়েছিল কেজরিওয়ালের আম আদমি পার্টি। ভোটের আগে জনমত সমীক্ষায় আপের সাফল্যের ইঙ্গিত মিলেছিল। কিন্তু এবার বুথ ফেরত সমীক্ষায় দেখা গেল ভিন্ন ছবি।
১১৭ আসনের পাঞ্জাব বিধানসভার ম্যাজিক ফিগার ৫৯। বুথ ফেরত সমীক্ষা বলছে একার ক্ষমতায় আম আদমি পার্টি জিততে পারে ৭৬ থেকে ৯০টি আসনে। অর্থাৎ খুব কম হলেও ওই রাজ্যের ক্ষমতায় ফিরছে কেজরিওয়ালের রাজনৈতিক দল। যাদের যাত্রাপথ শুরু হয়েছে খন এক দশকও হয়নি। কংগ্রেস ১৯ থেকে ৩১টি আসন পেতে পারে। বিজেপির ঝুলিতে সর্বাধিক ৪টি আসন যেতে পারে।
বুথ ফেরত সমীক্ষা জনতার রায় নয়। এই সমীক্ষা সর্বদা সত্য হয় না। কিন্তু একটা আভাস পাওয়া যায়। কিন্তু এই বুথ ফেরত সমীক্ষা সত্য হলে নয়া ইতিহাস রচনা করবে আম আদমি পার্টি। কারণ কংগ্রেস, বিজেপি এবং বামেরা ছাড়া কোনও দলের একই সঙ্গে দেশের একাধিক বিধানসভা দখল করার নজির ভারতে নেই। দিল্লির সঙ্গে পাঞ্জাব বিধানসভা যদি আম আদমি পার্টি দখল করে তাহলে নয়া ইতিহাসের সৃষ্টি হবে।
উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরছে বিজেপি
ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের উত্তর প্রদেশের ক্ষমতায় ফিরছে বিজেপি। বিভিন্ন সমীক্ষায় এমনটাই আভাস মিলছে। ইন্ডিয়া টু’ডে-র বুথফেরত সমীক্ষা বলছে, উত্তরপ্রদেশে ২৮৮ থেকে ৩২৬টি আসন পাবে বিজেপি। এসপি পাচ্ছে ৭১ থেকে ১০১টি আসন। বিএসপি ৩ থেকে ৯টি, কংগ্রেস পাচ্ছে ১ থেকে ৩টি আসন। অন্যদিকে টাইমস নাও-এর সমীক্ষা বলছে সেখানে বিজেপি পাবে ২২৫টি আসন, এসপি ১৫১, বিএসপি ১৪, কংগ্রেস ৯ এবং অন্যান্যরা পাচ্ছে ৪টি আসন। নিউজ এক্স পোল স্টার্টের সমীক্ষা বলছে, বিজেপি পাবে ২১১ থেকে ২২৫টি আসন। এসপি ১৪৬ থেকে ১৬০টি আসন। কংগ্রেস ৪ থেকে ৬, বিএসপি ১৪ থেকে ৪০টি আসন।
উত্তরাখণ্ডে ক্ষমতায় আসছে বিজেপি
ইন্ডিয়া টু’ডে-র বুথফেরত সমীক্ষায় জানাচ্ছে, উত্তরাখণ্ডে বিজেপি পাচ্ছে ৩৬ থেকে ৪৬টি আসন। কংগ্রেস পাবে ২০ থেকে ৩০টি আসন। আপ -০, অন্যান্য পাবে ৪ থেকে ৯টি আসন।
মণিপুরে এগিয়ে বিজেপি
সি ভোটারের সমীক্ষা বলছে, মণিপুরের ৬০ আসনের মধ্যে ১২ থেকে ১৬টি আসন পাচ্ছে কংগ্রেস। ২৩ থেকে ২৭টি আসন পাবে বিজেপি। এনপিপি পাচ্ছে ১০ থেকে ১৪। এনপিএফ ৫ থেকে ৮ টি আসন। টাইমস নাও-এর সমীক্ষা বলছে, বিজেপি পাবে ৩২টি আসন। কংগ্রেস ১৫টি আসন এনপিপি ৬, এনপিএফ ৪, অন্যান্যরা পাবে তিনটি আসন। সূত্র : এবিপি, কোলকাতা২৪।



 

Show all comments
  • বুলবুল আহমেদ ৮ মার্চ, ২০২২, ১২:৩৮ এএম says : 0
    এরাই ভারতের বারটা বাজাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ