Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে বাড়ি ফেরা শিক্ষার্থীকে ব্যান্ড পার্টি দিয়ে অভ্যর্থনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১১:০৪ এএম

ইউক্রেনের খারকিভ থেকে নিজ বাড়িতে ফিরেছেন ভারতীয় শিক্ষার্থী সালেহিন সাজিদ। মেয়েকে ফিরে পাওয়ার খুশিতে গ্র্যান্ড ওয়েলকামের আয়োজন করেছে পরিবার। ইউক্রেন থেকে আসানসোলের ওকে রোডের বাড়িতে ফিরতেই ব্যান্ড পার্টি, তাসা, আতসবাজি দিয়ে বরণ করে নিয়েছে সাজিদকে। সেখানে জমা হয়েছিলো প্রায় শত মানুষ।

যুদ্ধের কারণে প্রায় দুই সপ্তাহ ইউক্রেনে আটকা ছিলেন সাজিদ। নিজ চোখে দেখেছেন যুদ্ধের ভয়াবহতা। মেয়ের চিন্তায় পরিবারের লোকজনও চোখের পাতা এক করতে পারেননি। ভারত সরকারের প্রচেষ্টায় রোববার (৭ ফেব্রুয়ারি) অবশেষে বাড়ি ফিরতে পারলেন সাজিদ। তাই তো এতো আয়োজন।
সালেহিন সাজিদ বলেন, ‘২০ কিলোমিটার পথ পার করে সীমান্তে পৌঁছাই। মাঝে যথেষ্ট সমস্যা হয়েছিল। ট্রেনে উঠতেই পারছিলাম না। অনেক কষ্ট করে সীমান্তে যেতে হয়েছে। ভারতীয় দূতাবাস খুবই সহযোগিতা করেছে। তারাই আমাদের নির্বিঘ্নে দেশে পৌঁছানোর ব্যবস্থা করে দিয়েছে। দেশে ফিরতে পেরে খুবই ভালো লাগছে।’
সালেহিন জানান, খারকিভে ছিলেন তিনি। বাইরে অনবরত বোমাবর্ষণ। যুদ্ধের সাইরেন দিন-রাত এক করে দিয়েছে। তবে যুদ্ধ থামলে আবারও ইউক্রেনে ফিরতে চান সালেহিন। তার কথায়, ‘যেতে তো হবেই। আমার কোর্স এখনও শেষ হয়নি। পড়াশোনার জন্য ফিরতেই হবে সে দেশে।’
ইউক্রেনের যুদ্ধপরিস্থিতি যতই ভয়ঙ্কর হচ্ছিল, ততই চিন্তা বাড়ছিল সালেহিনের পরিবারের। মেয়েকে ফেরানো নিয়ে রাতের ঘুম উড়ে গিয়েছিল বাড়ির লোকজনের। সবার একটাই প্রার্থনা ছিল, মেয়ে যেন নির্বিঘ্নে ঘরে ফিরে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ