Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবশেষে যুদ্ধবিরতির ঘোষণা রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১:২০ পিএম

অবশেষে ইউক্রেনের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া হল রাশিয়ার পক্ষ থেকে।

সংবাদ সংস্থা এএফপি-র তথ্য অনুযায়ী জানা গেছে যে, আজভ সাগরের তীরের বন্দর শহর মারিওপোল এবং ভলনোভাখা শহরের বাসিন্দাদের দেশ ছাড়ার সুযোগ দিয়ে সাময়িক ভাবে এই যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া।

দশম দিনে এসে এই সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হল রাশিয়ার পক্ষ থেকে।

চলতি সপ্তাহে বেলারুশে দ্বিতীয় দফার শান্তি বৈঠকের পরে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরের অসামরিক বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে ঐকমত্য হয়েছিল। তারই ভিত্তিতে মস্কোর এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

রাশিয়া যুদ্ধের কৌশল বদলাচ্ছে বলে মনে করা হচ্ছিল। তার মধ্যেই এই সাময়িক যুদ্ধবিরতি আসল। সাড়ে পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।

দক্ষিণের বন্দর শহর খারসেন দখলের পর রাশিয়ার টার্গেট এবার আরও দুটি গুরুত্বপূর্ণ বন্দর ওডেসা ও মারিওপোলকে দখল করা। ওই দুই শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমানহানায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিকের মৃত্যুর খবরও মিলেছে।

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৫ মার্চ, ২০২২, ৩:১৪ পিএম says : 0
    রাশিয়া মানবতা জানেন সেই জন্যই যুদ্ধ বিরতির সিদ্ধান্ত,এই মুহূর্তে সাধারণ জনগণ অন্য জায়গায় যেতে পারবে,এবং যেতেই হবে,পারমাণবিক যুদ্ধ হবে নিশ্চিত,রাশিয়া প্রথমে সাধারণ ভাবে যুদ্ধ করেছেন,রাশিয়া পরীক্ষা করে দেখলেন কে ইউক্রেন কে উসকানি দিতেছে,আসলেই ইউক্রেন কে ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকা অসৎ বুদ্ধি দিয়ে এই যুদ্ধে লিপ্ত করেছে,কিন্তু যখন সাধারণ জনগণ যখন সরে যাবে আবার যুদ্ধ আরম্ভ যখন হবে ,তখন ইউক্রেনের উপর রাশিয়া বড় দরনের আক্রম করবে,তার পরেও যদি ইউক্রেনের পক্ষে ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকা ইন্ধন দিয়ে থাকে তবে মনে হয় রাশিয়া হেরে যেতে চাইবে না ,শেষ পযন্ত পারমাণবিক হামলার সম্ভাবনা,মনে হয় না রাশিয়া হেরে যেতে চাইবে,রাশিয়া হেরে যাওয়া চীন শেষ ভারত পাকিস্তান ইরান শেষ,কিন্তু হিসাব নিকাশে ইউক্রেনের অনন্যায় ইউক্রেন কোন্ ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকার পারমাণবিক কেন্দ্র তার দেশে বসাবেন,তারা ইউক্রেন আসা উদ্দেশ্য রাশিয়াকে ঘায়েল করা,রাশিয়ার কাছ থেকে ইউক্রেন যে সময় আলাদা হলেন,রাশিয়া যখন ইউক্রেন কে সাধীন রাষ্ট্র হিসেবে দিয়েকেন,কোনো যুদ্ধ ছাড়াই দিয়েছেন এত এব এখন কোন্ ইউক্রেন রাশিয়া কে শেষ করতে ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকা কে ইউক্রেনের মাটিতে জায়গা দিবেন,সেটি কি করে মেনে নিবেন রাশিয়া,বিচার বিবেচনা করলে ইউক্রেন আক্রম রাশিয়ার অনন্যায় নয়,এখন ও সময় আছে ইউক্রেনের প্রেসিডেনট রাশিয়ার সাথে মিলে মিশে বন্ধুত বজায় রাখা,অন্যথায় বিশ্স্ যুদ্ধ শুরু হবে এবং পারমাণবিক যুদ্ধ আরম্ভ হবে সবাই শেষ হয়ে যাবে,সেই জন্য ইউক্রেন দায়ী।
    Total Reply(0) Reply
  • Mohammad Salauddin ৫ মার্চ, ২০২২, ৫:৪৫ পিএম says : 0
    রাশিয়া যুদ্ধের কৌশল বদলাচ্ছে বলে মনে করা হচ্ছিল। তার মধ্যেই এই সাময়িক যুদ্ধবিরতি আসল। সাড়ে পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।
    Total Reply(0) Reply
  • Jolilur Rahman Jolil ৫ মার্চ, ২০২২, ৫:৪৫ পিএম says : 0
    এটা কোন বিরতি নয়। সাময়িকভাবে সাধারণ মানুষকে খাদ্য পানি দেওয়ার জন্য বিলম্ব। এ ধরনের বিভ্রান্তি ছড়ান কেন?
    Total Reply(0) Reply
  • Abir Hasan ৫ মার্চ, ২০২২, ৫:৪৫ পিএম says : 0
    For 5 hours only. Don't mislead by your headline
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধবিরতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ