Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধবিরতি বাস্তবায়নের চ্যালেঞ্জ ও মানবিক সাহায্য নিয়ে আলোচনা

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া সঙ্কট সমাধানের লক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রায় ২০টি দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে আন্তর্জাতিক সম্মেলনে যুদ্ধবিরতি বাস্তবায়নের চ্যালেঞ্জ ও মানবিক সাহায্য নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার এই সম্মেলন শুরু হয়। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এ সম্মেলনে তার দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তার সঙ্গে অন্যান্যের মধ্যে রয়েছেন ইরানের আরব ও আফ্রিকা বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। সম্মেলনে গত ফেব্রুয়ারিতে ঘোষিত যুদ্ধবিরতি বাস্তবায়নের চ্যালেঞ্জগুলোর পাশাপাশি সিরিয়ার দাঙ্গাপীড়িত মানুষের জন্য জাতিসংঘের মানবিক ত্রাণ পাঠানোর উপায় নিয়ে আলোচনা হচ্ছে। এর আগে গত বছরের ১৭ ডিসেম্বর সিরিয়া বিষয়ক আন্তর্জাতিক সংযোগ গ্রুপ কূটনৈতিক উপায়ে দেশটির চলমান সঙ্কট সমাধানের লক্ষ্যে একটি রোডম্যাপ উপস্থাপন করে যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হয়। ভিয়েনা সম্মেলনে যোগ দেয়ার আগে মোহাম্মাদ জাওয়াদ জারিফ ইরানের স্যাটেলাইট নিউজ চ্যানেল প্রেস টিভিকে বলেছেন, আমরা সিরিয়ায় একটি পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি প্রতিষ্ঠার দাবি জানাবো। তবে বিদ্রোহী গোষ্ঠীগুলোকে অবশ্যই এই যুদ্ধবিরতির বাইরে রাখতে হবে।
সামরিক উপায় ছাড়াও সিরিয়া সঙ্কট সমাধানের আরো পথ রয়েছে বলে উল্লেখ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, দুঃখজনকভাবে কেউ কেউ সামরিক উপায়ে সিরিয়া সঙ্কটের সমাধান করতে চায়। কিন্তু তাদেরকে এই নীতি থেকে সরে আসতে হবে এবং রাজনৈতিক উপায়ে সিরিয়া সঙ্কট সমাধানের চেষ্টা করতে হবে। ইরান, রাশিয়া, আমেরিকা, তুরস্ক, সউদি আরবের পাশাপাশি জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও আরব লীগের সদস্য দেশগুলো ভিয়েনা সম্মেলনে প্রতিনিধি পাঠিয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধবিরতি বাস্তবায়নের চ্যালেঞ্জ ও মানবিক সাহায্য নিয়ে আলোচনা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ