Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধবিরতি শেষ হতে না হতেই আলেপ্পোয় তীব্র লড়াই শুরু

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ঘোষিত একপাক্ষিক যুদ্ধবিরতি শেষ হওয়ার পরপরই সিরিয়ার উত্তরাঞ্চীয় শহর আলেপ্পোর নিয়ন্ত্রণ নিয়ে তীব্র লড়াই শুরু হয়েছে। গত রোববার বিমান হামলা, স্থল লড়াই ও গোলাবর্ষণে আলেপ্পো যুদ্ধের সবগুলো ক্ষেত্রই সরগরম হয়ে ওঠে বলে জানিয়েছে একটি পর্যবেক্ষক গোষ্ঠী ও সিরীয় বিদ্রোহীরা। দক্ষিণ-পশ্চিম আলেপ্পোয় একটি কৌশলগত যুদ্ধক্ষেত্রে বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ার সরকারি ও সহযোগী বাহিনীগুলোর তীব্র লড়াই শুরু হয়েছে। জুলাই থেকে পূর্ব আলেপ্পোর বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাটি অবরোধ করে রেখেছে সরকারি বাহিনী। অগাস্টে অল্প সময়ের জন্য ওই অবরোধ ভাঙতে সক্ষম হয়েছিল বিদ্রোহীরা। এবার ফের ওই অবরোধ ভাঙার চেষ্টায় হামদানিয়া এলাকা নিয়ন্ত্রণ করে রাখা সরকারি বাহিনীর ওপর ব্যাপক গোলাবর্ষণ করে বিদ্রোহীরা, জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। গত রোববার ভোর থেকেই আলেপ্পোর পশ্চিম পাশে বিদ্রোহী নিয়ন্ত্রিত কয়েকটি এলাকায় বোমাবর্ষণ করে সিরিয়া অথবা রুশ বিমানগুলো। আলেপ্পোর উত্তরে ও শহরটির পশ্চিমের গ্রামীণ এলাকাগুলোতেও বিমান হামলা চালানো হয় বলে জানিয়েছে অবজারভেটরি। ছয় বছর ধরে চলা সিরিয়ার লড়াইয়ে আলেপ্পো একটি বড় ধরনের যুদ্ধক্ষেত্র হয়ে আছে।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিচ্ছে রাশিয়ার সামরিক বাহিনী, ইরানের বিপ্লবী রক্ষী বাহিনী এবং শিয়া বেসামরিক বাহিনীগুলো। এই বাহিনীগুলো সম্মিলিতভাবে আলেপ্পোর নিয়ন্ত্রণ নেওয়ার জন্য লড়াই করছে। আলেপ্পোর বিদ্রোহীদের শহর ছেড়ে যাওয়ার সুযোগ দিতে বৃহস্পতিবার থেকে একপাক্ষিকভাবে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া। কিন্তু বিদ্রোহীরা তা প্রত্যাখ্যান করে, তারপরও তিনদিন ধরে যুদ্ধবিরতি চলে। তবে যে প্রত্যাশায় যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া তা পূরণ হয়নি। তিনদিন ধরে শহরটিতে বিমান হামলা বন্ধ থাকলেও শনিবার যুদ্ধবিরতি শেষ হওয়ার পর বিমান হামলা ফের শুরু করা হয়। বিদ্রোহীদের জোট দ্য ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) ঘোষণা করেছে, পূর্ব আলেপ্পোর অবরোধ ভেঙে ফেলার জন্য তারা বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে। এ বিষয়ে শনিবার দেওয়া এক বিবৃতিতে এফএসএ, নিজেদের নিরাপত্তার জন্য আলেপ্পোয় সিরিয়ার সরকারি বাহিনীর সামরিক ভবনগুলোর আশপাশ থেকে বেসামরিক বাসিন্দাদের সরে থাকার জন্য সতর্ক করেছে। শনিবার রাতে পূর্ব আলেপ্পোতে তাদের অবস্থানগুলোর ওপর সরকারি ও তাদের মিত্র বাহিনীগুলোর চালানো বেশ কয়েকটি হামলা প্রতিহত করা হয়েছে বলে দাবি করেছে বিদ্রোহীরা। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধবিরতি শেষ হতে না হতেই আলেপ্পোয় তীব্র লড়াই শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ