Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়েমেনে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ৭২ ঘণ্টার সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করেছেন জাতিসংঘের বিশেষ শান্তিদূত ইসমাইল উদ শেখ আহমেদ। তিনি জানান, আজ বৃহস্পতিবার থেকে এই সাময়িক যুদ্ধবিরতি কার্যকর হবে। এই বিষয়ে তিনি ইয়েমেনের বিবদমান সব পক্ষগুলোর কাছ থেকে আশ্বাস পেয়েছেন বলে জানিয়েছেন। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা রাজধানী সানাসহ দেশটির অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। নিয়ন্ত্রণ ফিরে পেতে দেশটির প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদির অনুগত বাহিনী হুতি বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে। হাদির পক্ষ হয়ে সউদী আরবের নেতৃত্বাধীন আরব জোট বাহিনী হুতি অবস্থানগুলোর ওপর বিমান হামলা চালাচ্ছে। সানায় এক জানাযায় সউদী নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় ১৪০ জন নিহত হওয়ার পর আন্তর্জাতিক মহলের ব্যাপক প্রতিক্রিয়ার রেশ ধরেই শেখ আহমেদের এই ঘোষণাটি এল। 

সউদী কর্মকর্তারা জানিয়েছেন, হুতি বিদ্রোহীদের কয়েকজন নেতাকে লক্ষ্য করে হামলাটি চালানোর কথা ছিল, কিন্তু গোয়েন্দা তথ্যের বিভ্রান্তিতে ভুল জায়গায় হামলা চালানো হয়।
এক বিবৃতিতে শেখ আহমেদ বলেছেন, ইয়েমেনের সব দল গত ১০ এপ্রিল, ২০১৬-র যুদ্ধবিরতির শর্তাবলী মেনে চলার প্রতিশ্রুত পুনর্ব্যক্ত করেছিল। ইয়েমেনের স্থানীয় সময় ২০১৬-র ১৯ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট থেকে ওই শর্তাবলী ৭২ ঘণ্টার জন্য পুনরায় কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি। সাময়িক এই যুদ্ধবিরতি নবায়নযোগ্য বলেও উল্লেখ করেন শেখ আহমেদ। তিনি আরো বলেন, এই সাময়িক যুদ্ধবিরতি ইয়েমেনি জনগণকে আরো রক্তপাত থেকে নিষ্কৃতি দেবে এবং তাদের জন্য পর্যাপ্ত মানবিক ত্রাণ সহায়তা পাঠানোর পথ প্রশস্ত করবে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেনে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ