Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রক্তপাত বন্ধে দ. সুদানে যুদ্ধবিরতি ঘোষণা

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গত শুক্রবার থেকে শুরু হওয়া দক্ষিণ সুদানের সংঘর্ষ বন্ধে শান্তির ঘোষণা দিয়েছেন ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচার। স্থানীয় একটি রেডিওতে সাক্ষাতকারের সময় তিনি এই ঘোষণা দেন। আই রেডিওতে দেয়া এই ঘোষণায় তিনি বলছিলেন প্রেসিডেন্ট একতরফা যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন। আমি এই যুদ্ধবিরতি রাত আটটা থেকে ঘোষণা করতে চাই। দক্ষিণ সুদানে দুবছর ধরে চলা গৃহযুদ্ধ বন্ধের লক্ষ্যে সম্প্রতি একটি শান্তি চুক্তি হয়, কিন্তু সেই চুক্তির ভবিষ্যৎ এখন প্রশ্নবিদ্ধ। প্রেসিডেন্ট সালভা কিরের একজন মুখপাত্র বলেছেন, তিনি মাচারের সাথে শান্তি প্রতিষ্ঠায় কাজ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন।
এদিকে, প্রেসিডেন্ট সালভা কির তার বিরোধীদের শাস্তি দেয়ার জন্য সময় ব্যয় করেছেন বলে যে অভিযোগ উঠেছে সেটা বিবিসির কাছে দেশটির তথ্যমন্ত্রী মাইকেল ম্যাকুয়ে খারিজ করে দিয়েছেন। তিনি বরং দাবি করেছেন সহিংসতা শেষ করার জন্য সরকার সবকিছু করেছেন। তিনি বলছিলেন এই বিশ্বে কোনো সরকারের পক্ষেই তার নিজের জনগণকে শাস্তি দেয়ার কোন উপায় নেই। এখানে শাস্তির কোন প্রশ্নই উঠে না। প্রাণ বাঁচাতে আশেপাশের এলাকা থেকে বেসামরিক লোকজন পালিয়ে যাছে। অনেকেই জাতিসংঘের আশ্রয় শিবিরে আশ্রয় নিয়েছেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রক্তপাত বন্ধে দ. সুদানে যুদ্ধবিরতি ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ