Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

যুদ্ধবিরোধী বিক্ষোভে উত্তাল রাশিয়া, গ্রেফতার হাজার হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৯ এএম

যুদ্ধবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে দেশটির রাজধানী মস্কোসহ বিভিন্ন শহর।

ওভিডি-ইনফোর বরাত দিয়ে বার্তাসংস্থা আল জাজিরা জানায় এখন পর্যন্ত ৫১টি শহর থেকে অন্তত এক হাজার ৩৯১ জন বিক্ষোভকারীকে আটক করেছে রুশ পুলিশ। এদের মধ্যে রাজধানী মস্কো থেকে ৭শ' ও দেশটির দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর সেইন্ট পিটার্সবার্গ থেকে ৩৪০ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।
এর আগে বেশ কয়েকজন রুশ সমাজ ও মানবাধীকারকর্মী সামাজিক যোগাযোগ মাধ্যমে ইউক্রেনে পরিচালিত সামরিক অভিযানের প্রতিবাদ জানাতে রাজপথে নেমে আসার জন্য দেশটির সচেতন সাধারণ নাগরিকদের প্রতি আহ্বান জানায়। এর কিছু সময় পরই দেশটির বিভিন্ন শহরে শুরু হয় যুদ্ধবিরোধী বিক্ষোভ।
এদিকে ইউক্রেনে সামরিক আগ্রাসন বন্ধে আবেদন জানাতে গণস্বাক্ষর সংগ্রহের কার্যক্রম শুরু করেছেন জনপ্রিয় রুশ মানবাধিকারকর্মী লেভ পনোম্যাভইয়ভ। এরইমধ্যে তার আহ্বানে প্রায় দুই লাখ ৮৯ হাজার মানুষ এতে স্বাক্ষর করেছেন।
অপরদিকে দেশটির ২৫০ জন সাংবাদিক, ২৫০ জন বিজ্ঞানী এবং ১৯৪ জন মিউনিসিপাল কাউন্সিল সদস্য স্বাক্ষরিত পৃথক তিনটি খোলা চিঠিতে যুদ্ধ বন্ধের আহ্বান জানান।সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ