Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন-রাশিয়া সম্পর্ক ও যুক্তরাষ্ট্রের ‘দলাদলি’ এক নয়: চীনা মুখপাত্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৯ পিএম

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া ছুন ইং আজ (বৃহস্পতিবার) জানান, চীন ও রাশিয়ার সম্পর্ক জোট না বাঁধা, প্রতিদ্বন্দ্বিতা এবং কোন তৃতীয় পক্ষের বিরোধিতা না করার ভিত্তিতে প্রতিষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের বিভক্তি এবং ছোট চক্র তৈরির প্রচেষ্টার সঙ্গে এর পার্থক্য রয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের চেয়ে চীন সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতার গুরুত্ব বেশি বুঝে। কারণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সদস্য হলেও চীনে এখনো তার একীকরণ বাস্তবায়িত করেনি। তাছাড়া, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশের পক্ষ থেকে তাইওয়ান, শিনচিয়াং, হংকং ইত্যাদি বিষয়ে হস্তক্ষেপের শিকার হয়ে আসছে চীন।

তিনি আরো বলেন, রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশ এবং একটি স্বাধীন বড় দেশ। রাশিয়া নিজের স্বার্থ ও বিবেচনায় নিজের কূটনৈতিক নীতি নির্ধারণ করে।

তিনি বলেন, চীন এবং রাশিয়া জাতিসংঘ সনদ অনুযায়ী, বিভিন্ন আন্তর্জাতিক ব্যাপারে সমন্বয় জোরদারে নিজের দায়িত্ব পালন এবং আন্তর্জাতিক কৌশলগত নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখায় ইতিবাচক ভূমিকা পালন করবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখপাত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ